Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

ব্রিটিশ অস্ত্রের কারণে বন্ধ হচ্ছে না ইয়েমেনে সৌদি আগ্রাসন: অক্সফাম

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ২৩, ২০২১, ০১:৪৫ পিএম


ব্রিটিশ অস্ত্রের কারণে বন্ধ হচ্ছে না ইয়েমেনে সৌদি আগ্রাসন: অক্সফাম

আন্তর্জাতিক ত্রাণ বিষয়ক সংস্থা অক্সফাম ঘোষণা করেছে, সৌদি আরবের কাছে ব্রিটেনের সমরাস্ত্র বিক্রির কারণে ইয়েমেনের ওপর সৌদি নেতৃত্বাধীন যুদ্ধ দীর্ঘায়িত হয়েছে। এমন খবর প্রকাশ করেছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।

ইয়েমেনের যুদ্ধ দীর্ঘায়িত হওয়ার জন্য ব্রিটেনকে দায়ী করে এক প্রতিবেদনে অক্সফাম বলেছে, রিয়াদের কাছে লন্ডনের সমরাস্ত্র রপ্তানি বিশেষ করে জঙ্গিবিমানের জ্বালানী সংগ্রহের সরঞ্জাম রপ্তানির কারণে এ যুদ্ধ বন্ধ করা যাচ্ছে না। ওই সরঞ্জামের কারণে ইয়েমেনের ওপর সৌদি বিমান হামলা অব্যাহত রাখা সহজতর হয়েছে।

ইয়েমেনের ওপর সৌদি নেতৃত্বাধীন জোটের অসম যুদ্ধে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানিসহ অন্যান্য পশ্চিমা দেশ রিয়াদকে সর্বাত্মক সহযোগিতা দিচ্ছে।

আমেরিকা, সংযুক্ত আরব আমিরাত ও আরো কয়েকটি দেশের পূর্ণ সমর্থন নিয়ে ২০১৫ সালের মার্চ মাসে দারিদ্র-পীড়িত ইয়েমেনের ওপর বিমান হামলা শুরু করে সৌদি আরব। একইসঙ্গে জল, স্থল ও আকাশপথে ইয়েমেনের ওপর কঠোর অবরোধ আরোপ করা হয়।

[media type="image" fid="111859" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

ইয়েমেনের ওপর সৌদি আগ্রাসনে এ পর্যন্ত ১৭ হাজার মানুষ নিহত, অন্তত ২০ হাজার আহত এবং লাখ লাখ মানুষ শরণার্থীতে পরিণত হয়েছে। সৌদি আগ্রাসনের কারণে ইয়েমেনের জনগণ খাদ্য ও চিকিৎসা সামগ্রীর তীব্র অভাবে ভুগছে।

সূত্র: পার্সটুডে।

আমারসংবাদ/এমএ