Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

লন্ডনে দক্ষিণ আফ্রিকার করোনা ভাইরাস শনাক্ত, চলছে পরীক্ষা

জমির উদ্দিন সুমন (লন্ডন) 

ফেব্রুয়ারি ২৬, ২০২১, ০৯:৪৫ এএম


লন্ডনে দক্ষিণ আফ্রিকার করোনা ভাইরাস শনাক্ত, চলছে পরীক্ষা

পূর্ব লন্ডনের ইলফোর্ডে দক্ষিণ আফ্রিকার করোনা ভাইরাসের একটি কেস শনাক্ত করা হয়েছে। এই কারণে ইলফোর্ডের লক্সফোর্ড এবং ক্লেমেন্টসউড এ গণহারে করোনা পরীক্ষা করা হবে। পূর্ব লন্ডনের ইলফোর্ডে এশিয়ান এলাকা হিসাবে পরিচিত, যেখানে প্রচুর বাংলাদেশী রয়েছে।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) পাবলিক হেলথ ইংল্যান্ড ও রেডব্রিজ কাউন্সিল সকল কাউন্সিলরদের নিয়ে জরুরী সভা করে। ওই দু’টি এলাকায় ১৭ বছরের বেশী বয়সী ৫ হাজার মানুষকে শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) থেকে আগামী দুই সপ্তাহের মধ্যে করোনা পরীক্ষা করতে বলা হবে। তাদের লক্ষন থাকুক বা না থাকুক।

কোভিড-১৯ পরীক্ষা দুটি উপায়ে প্রস্তাব করা হচ্ছে; যাদের লক্ষন নেই তারা সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত ইলফোর্ড লেনের জুবিলি গার্ডেনে মোবাইল টেস্টিং ইউনিটে গিয়ে পরীক্ষা করতে পারবে। পূর্বের বুকিং করতে হবে না, কিন্তু লাইনে দাঁড়াতে হতে পারে। 

অথবা রেডব্রিজ কাউন্সিলের এনগেজমেন্ট টিম বাড়ি বাড়ি গিয়ে হোম টেস্টিং কিট প্রদান করবে। পরে এনগেজমেন্ট টিম কিট সংগ্রহ করার পর একটি গবেষণাগারে বিশ্লেষণে পাঠানো হবে। পরীক্ষা, ডেলিভারি এবং কালেকশন সার্ভিস সব বিনামূল্যে। 

দক্ষিণ আফ্রিকার এই ভাইরাস আগের ভাইরাসের চেয়ে আরো দ্রুত ছড়িয়ে পড়ে। তাই দক্ষিণ আফ্রিকা সহ আরও ৩০ টি দেশ লাল তালিকা ভুক্ত।

আমারসংবাদ/এমএ