Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

‘ভুলে’ ৭ সন্তানের জন্ম দিয়ে ক্ষতিপূরণ দিচ্ছে বাবা-মা!

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ২৭, ২০২১, ১০:২৫ এএম


‘ভুলে’ ৭ সন্তানের জন্ম দিয়ে ক্ষতিপূরণ দিচ্ছে বাবা-মা!

সাত সন্তান জন্ম দিয়ে ক্ষতিপূরণ দিতে হচ্ছে এক দম্পতিকে। ঘটনাটি চীনের বেইজিংয়ের।

সাউথ চায়না মর্নিং পোস্টে প্রকাশিত তথ্য অনুযায়ী, সন্তানের জন্ম দেওয়ার কারণে এই দম্পতিকে দিতে হয়েছে ১ লাখ ৫৫ হাজার ডলার! সোশ্যাল সাপোর্ট তহবিলে এই টাকা জমা করতে হয়েছে তাদের। ৩৪ বছর বয়সী মহিলা জাং রংরং এবং তার ৩৯ বছরের স্বামী ৭ সন্তানের অভিভাবক। পাঁচ ছেলে এবং ২ মেয়ে রয়েছে তাদের।

চীনে বহু বছর ধরেই ২ সন্তান নীতি রয়েছে। ইচ্ছে এবং স্বচ্ছ্বলতা থাকলেও, দুইয়ের বেশি সন্তান রাখতে পারবেন না কোনও দম্পতি। ফলে ক্ষতিপূরণ দিতেই হল এদের। ক্ষতিপূরণ না দিলে, দুইয়ের বেশি সন্তানের কোনও সরকারি নথি বা পরিচিতি থাকত না। ফলে দেশের নাগরিক হিসেবে তাদের গ্রহণ করা হত না। সরকারি পরিচিতি ছাড়া বেঁচে থাকা সম্ভব নয়। তাই সন্তানদের বাঁচাতে এবং দেশের নাগরিক হিসেবে মেনে নিতেই এই পদক্ষেপ নিতে বাধ্য হলেন চিনা দম্পতি।

চীনের স্কিনকেয়ারে জংজং-এর গহনা এবং পোশাকের ব্যবসা রয়েছে। একাকীত্ব চাননি তিনি ও তার স্বামী। ফলে তিনি একাধিক সন্তানের জন্ম দিতে চেয়েছিলেন। ব্যবসার কারণে স্বামীও প্রায়ই বাইরে থাকতেন। যার ফলে তিনি খুবই অসহায় বোধ করতেন, মাঝেমধ্যে। ইতিমধ্যেই বড় সন্তানদের বয়স বেশি হয়েছে এবং তারা পড়াশুনার সূত্রে বাইরে। স্বামীর সঙ্গে আলোচনা করেই চেয়েছিলেন একের বেশি সন্তান। মানতে চাননি দেশের নিয়মও। এক সংবাদসংস্থার সঙ্গে আলোচনায় এই কথা জানা জংজং।

তবে শুধু একাকিত্ব কাটাতে সন্তান জন্ম নয়, সন্তানদের ভবিষ্যৎও নিশ্চিত করেন তারা। সেভাবেই গড়েছিলেন তাদের আর্থিক ক্ষমতা।

গ্লোবাল টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরও চীনে এক দম্পতির ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করা হয়, কারণ এই দম্পতি দুটি শিশু নীতি লঙ্ঘনও করেছিলেন। আদালত এই দম্পতির তৃতীয় সন্তানের জন্য ৪৫ হাজার ডলার।

আমারসংবাদ/জেআই