Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর গুলিতে ১৮ বিক্ষোভকারীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ২৮, ২০২১, ০৫:৩৫ পিএম


মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর গুলিতে ১৮ বিক্ষোভকারীর মৃত্যু

মিয়ানমারে সামরিকশাসন বিরোধী আন্দোলনে নিরাপত্তা বাহিনীর গুলি ও টিয়ার গ্যাসে নিহতের সংখ্যা বেড়ে ১৮-তে ঠেকেছে।

রোববার (২৮ ফেব্রুয়ারি) দেশটির জাতিসংঘ মানবাধিকার কার্যালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

সূত্রটি জানিয়েছে, দিনব্যাপী দেশের বিভিন্ন স্থানে সেনাবিরোধী শান্তিপূর্ণ সমাবেশে হামলা চালিয়েছে সেনা ও পুলিশ বাহিনী। আন্দোলনকারীদের ওপর আগ্নেয়াস্ত্র ব্যবহার করা হয়েছে। এতে অন্তত ১৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩০ জন।

রোববার ইয়াঙ্গুন, দায়ুই ও মানদালায় বিক্ষোভে এসব হতাহতের ঘটনা ঘটে বলে একাধিক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

এর আগে, ১০ জনের মৃত্যুর তথ্য দিয়েছিলেন মিয়ানমারের অধিকারকর্মী, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা।

ইয়াঙ্গুনের হ্লেডান শহরে গুলিবিদ্ধ এক যুবককে উদ্ধার করে অ্যাম্বুলেন্সেই চিকিৎসা দেয়া হয়। পরে হাসপাতালে নেয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। সেখানে গুলিবিদ্ধ আরও দুইজনের অবস্থা গুরুতর।

দক্ষিণাঞ্চলীয় শহর দায়ুতে একটি বিক্ষোভে প্রতিবাদকারীদের ওপর গুলি চালায় পুলিশ। এতে অন্তত চারজন নিহত হন।

মানদালয় শহরের একটি বড় মিছিলে গুলি চালায় নিরাপত্তা বাহিনী। এতে একজন গুলিবিদ্ধ হয়ে মারা যান। এছাড়া, লাচিউ শহরে বিক্ষোভে গুলি চালায় পুলিশ।

তবে সামাজিক যোগাযোগমাধ্যমে কোনো কোনো ক্ষেত্রে প্রাণহানির সংখ্যাটি ২০ বলেও উল্লেখ করা হয়েছে।

গত ১ ফেব্রুয়ারি নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা কুক্ষিগত করে সেনাবাহিনী। এরপর থেকেই রাস্তায় বিক্ষোভ করে যাচ্ছে দেশটির সর্বস্তরের জনগণ। তাদের ওপর চলছে জান্তা সরকারের দমনপীড়নও।

গত শনিবার রাজধানী নেপিদোসহ দেশের বিভিন্ন শহরে বিক্ষোভ তীব্র রূপ নেয়। বিক্ষোভকারীদের ঠেকাতে চলে ব্যাপক ধরপাকড়। আটক করা হয় বার্তা সংস্থা এপির এক আলোকচিত্রীসহ কমপক্ষে তিন সংবাদকর্মীকে।

স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, মনিয়া শহরে গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন এক নারী। সামাজিক যোগাযোগমাধ্যমে তার ছবি ছড়িয়ে পড়লেও পরিচয় বা মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা যায়নি।

এ দিন ইয়াঙ্গুনে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস, রাবার বুলেট ও স্টান গ্রেনেড ছোড়ে পুলিশ। এ সময় অনেক জায়গায় ব্যারিকেড দিয়ে লুকানোর চেষ্টা করেন বিক্ষোভকারীরা।

প্রত্যক্ষদর্শী সূত্রে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, অনেক বিক্ষোভকারীকে বেধড়ক পিটিয়েছে সাদা পোশাকের নিরাপত্তাকর্মীরা; ছুড়েছে ফাঁকা গুলি। একই পরিস্থিতি ছিল ম্যান্ডেলে শহরে।

পর্যবেক্ষক সংস্থা অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স জানিয়েছে, সেনা অভ্যুত্থানের পর থেকে ৭৭০ জনের বেশি মানুষকে আটক করেছে মিয়ানমারের পুলিশ। অনেককে সাজাও দেয়া হয়েছে।

আমারসংবাদ/জেডআই