Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

টিকা নিলেন মোদী, সোশ্যাল মিডিয়ায় তোলপাড়

আন্তর্জাতিক ডেস্ক

মার্চ ১, ২০২১, ০৫:২৫ এএম


টিকা নিলেন মোদী, সোশ্যাল মিডিয়ায় তোলপাড়

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রাণঘাতী করোনাভাইরাসের টিকা নিয়েছেন। সোমবার (১ মার্চ) সকালে রাজধানী নয়াদিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স (এইমস) হাসপাতালে টিকার প্রথম ডোজ নেন তিনি। 

তার ভ্যাকসিন গ্রহণের ছবিটি এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ভাইরাল হয়েছে। 

এদিন স্থানীয় সময় সকাল ৬টা ২৫ মিনিটে দিল্লির এইমসে মোদীকে ভারত বায়োটেকের করোনা টিকা দেন নার্স পি নিভেদা।

টুইট বার্তায় মোদী লিখেছেন, করোনা টিকার প্রথম ডোজ নিলাম আজ। চিকিৎসক এবং বিজ্ঞানীরা স্বল্প সময়ে কোভিডের বিরুদ্ধে লড়াইকে যেভাবে শক্তিশালী করেছেন তা চমকপ্রদ। যারা কোভিড টিকা গ্রহণের জন্য মনোনীত তাদের সবার কাছে আমি টিকা নেওয়ার আবেদন জানাচ্ছি।

আহ্বান জানিয়ে মোদী বলেন, আসুন একসঙ্গে ভারতকে কোভিড-১৯ মুক্ত করি।

চলতি বছরের ১৬ জানুয়ারি থেকে ভারতে টিকাদান কর্মসূচি শুরু হয়। প্রথম দফায় মূলত স্বাস্থ্যকর্মী এবং প্রথম সারির করোনা যোদ্ধাদের টিকা দেওয়া হয়। সোমবার থেকে দেশটিতে শুরু হচ্ছে দ্বিতীয় দফা টিকাদান কর্মসূচি। এবার ৬০ বছর বয়সী প্রবীণ নাগরিকদের টিকা দেয়া হবে। পাশাপাশি ‘কো-মর্বিডিটি’ থাকলে ৪৫ বছরের বেশি বয়সীরাও টিকা পাবেন।

এই টিকা গ্রহণের জন্য কীভাবে রেজিস্ট্রেশনের নির্দেশনা রোববার (২৮ ফেব্রুয়ারি) প্রকাশ করেছে দেশটির কেন্দ্রীয় সরকার। বেসরকারি হাসপাতালে টিকা নিতে হলে সর্বোচ্চ ২৫০ রুপি খরচ হতে পারে। তবে সরকারি কেন্দ্রে টিকা পাওয়া যাবে বিনামূল্যেই। এদিন টিকা গ্রহণের সময় ভারতীয় প্রধানমন্ত্রীর গায়ে শোভা পাচ্ছিল আসামে উৎপাদিত বিশেষ গামছা। 

ধারণা করা হচ্ছে, আগামী মার্চ-এপ্রিলে অনুষ্ঠিতব্য প্রাদেশিক নির্বাচনের বিষয়টি মাথায় রেখেই এটি পরেন তিনি। সংশ্লিষ্টরা বলছেন এই গামছাকে বলা হয়, ‘আসামের নারীদের আশীর্বাদের প্রতীক।’

ভারতীয় প্রধানমন্ত্রীর দফতর থেকে পাঠানো বিবৃতিতে বলা হয়, বয়স সীমার ঘোষণা আসার পর দ্রুত সময়ের মধ্যেই টিকা গ্রহণের সিদ্ধান্ত নেন মোদী। আর জনভোগান্তি এড়াতে প্রধানমন্ত্রী টিকা নিতে যাওয়ার পথে রাস্তায় কোনো ধরনের বিশেষ কড়াকড়িও আরোপ করা হয়নি।

কোভ্যাক্সিন ছাড়াও ভারতের সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত কোভিশিল্ড দিয়ে চলছে টিকাদান কর্মসূচি।

আমারসংবাদ/জেডআই