Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

ইয়ামেনে ব্যাপক সংঘর্ষে একদিনে ৯০ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক

মার্চ ৭, ২০২১, ০৭:৩৫ এএম


ইয়ামেনে ব্যাপক সংঘর্ষে একদিনে ৯০ জনের প্রাণহানি

মধ্যপ্রাচ্যের দেশ ইয়েমেনের মারিব অঞ্চলে সরকারি বাহিনী ও হুতি বিদ্রোহীদের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। এই ঘটনায় অন্তত ৯০ যোদ্ধা নিহত হয়েছেন।

সরকারি সূত্রের বরাতে বার্তা সংস্থা এএফপি এই তথ্য নিশ্চিত করেছে। সূত্রটি বলছে, শনিবার ২৪ ঘণ্টায় এ রক্তপাতের ঘটনা ঘটেছে। রক্তপাতের ঘটনায় নিহতদের মধ্যে উভয় পক্ষের যোদ্ধা রয়েছেন।

সরকারি বাহিনী জানায়, মারিব অঞ্চলের নিয়ন্ত্রণ নিতে গত মাসে অভিযান চালায় শিয়া বিদ্রোহীরা। এটি দেশটিতে সৌদি-নেতৃত্বাধীন সামরিক জোট সমর্থিত সরকারি বাহিনীর হাতে থাকা সর্বশেষ ঘাঁটি।

এছাড়াও তেল-সমৃদ্ধ প্রদেশটিতে সংঘর্ষে সরকারি বাহিনীর ৩২ যোদ্ধা নিহত হন। আর সৌদি জোটের বিমান হামলায় ৫৮ হুতি বিদ্রোহীর প্রাণহানি ঘটে।

মারিব শহরের উত্তরপশ্চিমাঞ্চলীয় কাসারা রণক্ষেত্রে হুতিরা অগ্রসর হতে পারলেও সরকারি বাহিনী পাল্টা হামলা চালাতে সক্ষম হয়। এতে অন্তত ছয়টি ফ্রন্টে দুপক্ষের মধ্যে ব্যাপক লড়াই হয়েছে।

সূত্রটি জানায়, মারিব অঞ্চলের নিয়ন্ত্রণ হারানো সরকার সমর্থিত বাহিনীর জন্য ব্যাপক ক্ষতির কারণ হবে। একই সঙ্গে হাজার হাজার বেসামরিক নাগরিকের জন্যও এটি বিপর্যয়ের কারণ হবে।

হুতিদের এই অগ্রগতি প্রতিবেশী সৌদি আরবের জন্যও বিপত্তির কারণ হয়ে দেখা দেবে। সম্প্রতি দেশটিতে প্রায়ই ক্ষেপণাস্ত্র হামলা চালাতে দেখা গেছে ইয়েমেনি বিদ্রোহীদের।

আমারসংবাদ/জেডআই