Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২০ মে, ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯

নাইজারে বন্দুকধারীদের হামলা, নিহত ১৩৭

আন্তর্জাতিক ডেস্ক

মার্চ ২৩, ২০২১, ০৯:২৫ এএম


নাইজারে বন্দুকধারীদের হামলা, নিহত ১৩৭

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ১৩৭ জন গ্রামবাসী নিহত হয়েছেন। গত রবিবার দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় এলাকায় মালি সীমান্তবর্তী তিনটি গ্রামে অস্ত্রধারী সন্ত্রাসীরা সাধারণ মানুষের ওপর এই হত্যাকাণ্ড চালায়। 

দেশটির সরকারের বরাত দিয়ে সোমবার (২২ মার্চ) একথা জানায় কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। 

একইসঙ্গে এ হামলাকে স্মরণকালের সবচেয়ে রক্তক্ষয়ী হামলা বলে উল্লেখ করে তিনদিনের রাষ্ট্রীয় শোকও ঘোষণা করেছে দেশটি সরকার।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, দেশটির সাংবিধানিক আদালত প্রেসিডেন্ট হিসেবে মোহামেদ বাজৌমের নির্বাচনকে বৈধ ঘোষণা করে। এর কয়েক ঘণ্টা পরই রোববার (২১ মার্চ) বিকেলে বন্দুকধারীরা মালি সীমান্তের কাছাকাছি তিনটি গ্রামে সশস্ত্র তল্লাশি শুরু করে। তারা সেখানে সাধারণ মানুষকে জিম্মি ও গুলি করে হত্যা শুরু করে। দেশটির সামরিক বাহিনীর সৈন্যরা ওই এলাকায় পৌঁছালে বন্দুকধারীদের সঙ্গে নাইজার সেনাদের সংঘর্ষ শুরু হয়।

জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) এর প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি এ অঞ্চলে সশস্ত্র গোষ্ঠীর সদস্যদের ব্যাপকহারে গ্রেফতার করা হয়। রোববারের এ রক্তক্ষয়ী হামলা সশস্ত্র গোষ্ঠীর সদস্যদের গ্রেফতারের প্রতিশোধ হতে পারে। ইসলামিক স্টেট ইন দ্য গ্রেটার সাহারার (আইএসজিএস) সঙ্গে জড়িতরা ওই এলাকাগুলোয় তৎপরতা চালিয়ে থাকে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

আলজাজিরা সংবাদমাধ্যমটি জানিয়েছে, গত রোববার মালির সীমান্তবর্তী ইন্তাজায়েনে, বাকোরাত ও উইসটেন নামক তিনটি গ্রামে বন্দুকধারীরা মোটরসাইকেল নিয়ে প্রবেশ করে হামলা চালায়। সাধারণ গ্রামবাসীদের ওপর নির্বিচারে গুলিবর্ষণ করে তারা। স্থানীয় কর্মকর্তারা হামলায় প্রাথমিকভাবে ৬০ জন নিহত হওয়ার কথা জানালেও সোমবার নিহতের সংখ্যা বেড়ে ১৩৭ হওয়ার কথা নিশ্চিত করে।

সরকারি টেলিভিশনে প্রচারিত এক বিবৃতিতে নাইজার সরকারের মুখপাত্র জাকারিয়া আবদুর রহমান বলেন, ‘সাধারণ মানুষ ও গ্রামবাসীরা এখন সশস্ত্র ডাকাতদের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। নিরীহ মানুষের বিরুদ্ধে সহিংসতা ও বর্বরতা অন্য উচ্চতায় নিয়ে গেছে এসব দুর্বৃত্তরা।’

এদিকে সাধারণ গ্রামবাসীদের ওপর সশস্ত্র সন্ত্রাসীদের এই হামলা দেশটির নতুন প্রেসিডেন্ট মোহাম্মদ বাজৌমের জন্য নতুন চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। 

জাতিসংঘের তথ্য অনুযায়ী, বিশ্বের ১৮৯টি দেশের মধ্যে নাইজার সবচেয়ে দরিদ্র দেশ। পার্শ্ববর্তী মালি ও নাইজেরিয়ার মতো দেশটিও সশস্ত্র সন্ত্রাসীদের মোকাবিলা করতে হিমশিম খাচ্ছে।

এদিকে মালির তিল্লিয়ারি সীমান্তে এই হামলার ঘটনাকে ‘বর্বরোচিত’ আখ্যায়িত করেছে দেশটির বিদায়ী প্রেসিডেন্ট মোহামাদু ইসৌফু। তিনি হতাহতদের পরিবার-পরিজনদের প্রতি সমবেদনা জানিয়েছেন। 

এক টুইট বার্তায় তিনি বলেন, জঘন্য এসব অপরাধের শাস্তি নিশ্চিত করতে সবকিছুই করছে নাইজার সরকার।

সূত্র: রয়টার্স, আলজাজিরা

আমারসংবাদ/এএসএম