Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

যুক্তরাষ্ট্রে বন্দি অভিবাসী: শিশুদের করুণ দশা 

আন্তর্জাতিক ডেস্ক

মার্চ ২৩, ২০২১, ০৯:৫৫ এএম


যুক্তরাষ্ট্রে বন্দি অভিবাসী: শিশুদের করুণ দশা 

মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে ডোনায় একটি সরকারী তাঁবুতে একদল শিশু গাদাগাদি করে শুয়ে আছে। পাতলা মেট্রেসের ওপর শোয়া ওই শিশুদের গায়ে ফয়েলের কম্বল। করোনাভাইরাস মহামারির মধ্যে শারীরিক দূরত্ব মেনে চলার কোনো বালাই নেই।

সোমবার (২২ই মার্চ) টেক্সাসের কংগ্রেস সদস্য হেনরি কুয়েলার নামে একজন গণতান্ত্রিক গণমাধ্যমের এই তথ্যটি প্রকাশ  করে। 

তিনি বলেন, শিবিরের ওই অভিবাসীদের আটটি প্লাস্টিকের বেড়ার মধ্যে রাখা হয়েছে, যার প্রতিটিতেই মানুষে গিজগিজ করছে।অধিকারকর্মীদের অভিযোগ, মেক্সিকো সীমান্ত থেকে আসা মানুষজনকে শিবিরে পর্যাপ্ত পরিমাণে খাবার দেয়া হচ্ছে না। সাবান ব্যবহার থেকেও তারা বঞ্চিত।

ওইসব ছবি প্রকাশের পর ওঠে সমালোচনার ঝড়। একপর্যায়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বাধীন সরকার এ বিষয়ে মুখ খোলেন। তাদের পক্ষ থেকে জানানো হয়, বন্দিশিবিরে অভিবাসী শিশুদের আরও সুবিধা দেয়া হবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ডোনা শহরে মেক্সিকো সীমান্তবর্তী এলাকার ওই শিবিরে এক হাজারের মতো অভিবাসীর অবস্থানের কথা শোনা গেছে।

২০ জানুয়ারি বাইডেন ক্ষমতা নেয়ার পর বন্দীশিবিরের দুর্দশাগ্রস্ত এ ধরনের ছবি প্রথমবারের মতো প্রকাশ পায়। যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসী বৃদ্ধির জন্য বাইডেনকে দায়ী করছেন সমালোচকরা।

হোয়াইট হাউজে কাজ শুরুর পর সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বেশ কিছু নীতির পরিবর্তন করেন বাইডেন। এগুলোর মধ্যে সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা অভিবাসীদের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার অন্যতম।

এমনকি সীমান্তে অভিভাবকহীন শিশুদের ফেরত না পাঠিয়ে যুক্তরাষ্ট্রে তাদের দায়িত্ব নিতে ইচ্ছুক পরিবারের কাছে ভরণপোষণের নীতিও গ্রহণ করে বাইডেন প্রশাসন।হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, ‘আগামী কয়েক দিনের মধ্যে দেশে প্রবেশ করা মানুষজনের থাকার বন্দোবস্ত আরও বাড়াতে কাজ করছে যুক্তরাষ্ট্র সরকার। ওইসব স্থানে শিশুরা স্বাস্থ্যসেবা, শিক্ষা এমনকি আইনি সুবিধাও পাবে।’

যুক্তরাষ্ট্রের জনস্বাস্থ্য সংস্থা সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) পক্ষ থেকে বলা হয়েছিল, করোনার সংক্রমণ ঠেকাতে মানুষজনের ছয় ফুট দূরত্বে থাকা জরুরি। তবে টেক্সাসের ওই বন্দিশিবিরে আয়তনের তুলনায় বেশি মানুষ অবস্থান করায় সিডিসির স্বাস্থ্যবিধি মানার কোনো সুযোগ নেই।

আমারসংবাদ/এএসএম