Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

মাস্ক না পরলে এভারেস্টে উঠতে পারবে না 

আন্তর্জাতিক ডেস্ক

এপ্রিল ৭, ২০২১, ০৩:০৫ পিএম


মাস্ক না পরলে এভারেস্টে উঠতে পারবে না 

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণের কারণে মাউন্ট এভারেস্ট আরোহন বন্ধ ছিল গত বছর। প্রায় এক বছর পর আবার পর্বতারোহীদের মাউন্ট এভারেস্টে আরোহণের অনুমতি দিল নেপাল সরকার। 

করোনা কারনে গত এক বছরে নেপালের পর্যটনশিল্প ব্যাপকভাবে ধাক্কা খেয়েছে। তবে এভারেস্টে চড়ার ক্ষেত্রে পর্বতারোহীদের একাধিক নিয়ম মানতে হবে।

এসব নিয়মের মধ্যে রয়েছে মাস্ক ছাড়া পর্বতারোহণ করা যাবে না। এভারেস্ট অভিযানের আগে পর্বাতারোহীকে করোনা টেস্ট করাতে হবে। গায়ে গা লাগিয়ে পর্বতারোহণ বন্ধ। 

পর্বতারোহীরা পরস্পরের সঙ্গে কোলাকুলি করতে পারবেন না। এ ছাড়াও এভারেস্টের বেস ক্যাম্পে মেডিক্যাল টিম থাকবে। 

সংক্রমিত পর্বতারোহীদের চিকিত্সার দায়িত্ব থাকবে সেই টিমের ওপর। মার্চ থেকে মে মাস পর্যন্ত মাউন্ট এভারেস্টে পর্বতারোহণের মৌসুম চলে। এবার এই মৌসুমে মাত্র ৩০০ জন পর্বতারোহী এভারেস্টে চড়ার অনুমতি পাবেন। তা-ও কোনোরকম ভিড় করার সুযোগ এবার নেই। পরস্পরের সঙ্গে দূরত্ব বজায় রেখেই চড়তে হবে পর্বতারোহীদের। 

পর্বতারোহণে অন্যদের সবরকম সহায়তা করা শেরপারাও গত এক বছর ধরে কাজ হারিয়ে বাড়িতে বসে ছিলেন। ২০২০ সালে করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকেই তাঁরা নিজেদের গ্রামে ফিরেছিলেন। অনেকে তো আলু চাষ করে দিনযাপন করছিলেন। 

শেষ পর্যন্ত তাঁরা আবার কাজে ফিরতে পারবেন। আপাতত নেপাল সরকার ৩০০ পর্বতারোহীকে এভারেস্টে চড়ার অনুমতি দিয়েছে। নেপাল সরকারের তরফে জানানো হয়েছে, সময়ের সাথে পর্বতারোহীর সংখ্যা বাড়ানো হবে।

আমারসংবাদ/এএসএম