Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

ডুবন্ত জাহাজ থেকে উদ্ধার ১২ নাবিক

আন্তর্জাতিক ডেস্ক

এপ্রিল ৮, ২০২১, ০৭:৩৫ এএম


ডুবন্ত জাহাজ থেকে উদ্ধার ১২ নাবিক

নরওয়ের কাছে উত্তাল সমুদ্রে জাহাজের ইঞ্জিনে বৈদ্যুতিক গোলযোগের কারণে ১২ জন নাবিক নিয়ে ডুবতে বসেছিল নেদারল্যান্ডসের একটি পণ্যবাহী জাহাজ। পরে জাহাজটিকে উদ্ধার করে নরওয়ের কোস্ট গার্ড বাহিনী। 

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, সোমবার নেদারল্যান্ডসের মালিকানাধীন দ্য ইমস্লিফ্ট হেনড্রিকা নামের জাহাজটির ইঞ্জিনে প্রথমে গোলযোগ দেখা দেয়। এরপর সমুদ্রের তীব্র ঢেউয়ের কারণে একদিকে কাত হয়ে যায় জাহাজটি।

তেলবাহী জাহাজটিতে সাড়ে তিন শ টন অপরিশোধিত তেল ও ৫০ টন ডিজেল ছিল। জাহাজটির দাম ৭০ লাখ ইউরো। এছাড়া জাহাজে ১২ জন নাবিক ছিলেন।

জাহাজটি কাত হয়ে গেলে তারা এসওএস সংকেত পাঠান। কয়েকজন জাহাজ থেকে সমুদ্রেও নেমে পড়েন। এসওএস দেখেই নরওয়ের কোস্ট গার্ড খোঁজ শুরু করে। হেলিকপ্টারে করে তারা খোঁজ চালায়। এরপর খুঁজে পাওয়া যায় জাহাজটি।

কিছু নাবিক সমুদ্রে নেমে পড়েছিলেন। কয়েকজন জাহাজের ডেকে ছিলেন। সব নাবিককেই উদ্ধার করেছে নরওয়ে কোস্ট গার্ড। কোস্ট গার্ড জানিয়েছে, দেড় দিনের মধ্যে জাহাজটিও তীরে নিয়ে আসা সম্ভব হবে।

দেশিটির উপকূলীয় প্রশাসন জানিয়েছে, নরওয়ের একটি কোস্টগার্ড জাহাজ ওই অঞ্চলে নোঙ্গর করা আছে। উদ্ধারের পর এই জাহাজটি পুনরায় ব্যবহারের পরিকল্পনা করছেন নরওয়ের উপকূলীয় প্রশাসন।

আমারসংবাদ/এএসএম