Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

৩ মাসের মধ্যে টিকা রপ্তানির নিশ্চয়তা নেই: সিরাম সিইও

আন্তর্জাতিক ডেস্ক

এপ্রিল ২১, ২০২১, ০১:১০ পিএম


৩ মাসের মধ্যে টিকা রপ্তানির নিশ্চয়তা নেই: সিরাম সিইও

হঠাৎ করেই ভারতে তেজি রূপ ধারণ করেছে করোনা। প্রতিদিনই বেড়ে চলেছে মৃতের সংখ্যা। এমন পরিস্থিতিতে বিদেশে করোনার টিকা রপ্তানি বন্ধ করেছে দেশটির সরকার।

এরইমধ্যে বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদনকারী ভারতীয় প্রতিষ্ঠান সিরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী আদর পুনেওয়ালা জানিয়েছেন, আগামী তিন মাসের মধ্যে টিকা রপ্তানির কোনও সম্ভাবনা নেই।

বুধবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, টিকা রপ্তানির কোনও নিশ্চয়তা নেই এবং এই মুহূর্তে আমরাও মনে করছি, এমন সংক্রমণের সময়ে আগামী দুই মাসের মধ্যে আমাদের রপ্তানির দিকে তাকানো উচিত হবে না।

সিরাম সিইও আরও বলেন, হতে পারে জুন-জুলাইয়ে আমরা আবারও সামান্য পরিমাণে টিকা রপ্তানি শুরু করতে পারি। তবে এই মুহূর্তে আমরা দেশকেই অগ্রাধিকার দেব।

ভারতে আগামী ১ মে থেকে নতুন ধাপে শুরু হচ্ছে করোনারোধী টিকাদান কার্যক্রম। এ পর্যায়ে ১৮ বছরের বেশি বয়সী সবাইকেই টিকা দেয়া হবে। সেক্ষেত্রে প্রতি মাসে দেশটির আরও ২০ লাখ ডোজ বেশি প্রয়োজন পড়বে। তবে সিরামের জন্য সেই চাহিদা পূরণ বেশ চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে।

প্রথমত, টিকা উৎপাদন বৃদ্ধির জন্য ভারত সরকারের কাছে তিন হাজার কোটি রুপি চেয়েছিলেন আদর পুনেওয়ালা। সেই অর্থ এখনও তার হাতে পৌঁছায়নি।

আমারসংবাদ/আরএস