Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

আফগানিস্তান ছাড়তে শুরু করেছে মার্কিন সেনারা

আন্তর্জাতিক ডেস্ক

মে ২, ২০২১, ০৮:১০ এএম


আফগানিস্তান ছাড়তে শুরু করেছে মার্কিন সেনারা

আফগানিস্তানে দীর্ঘতম যুদ্ধে ক্লান্ত যুক্তরাষ্ট্রসহ ন্যাটোর সদস্য দেশগুলোর সেনারা দেশটি থেকে বিদায় নিতে শুরু করেছে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, পূর্ব ঘোষণা অনুযায়ী গতকাল শনিবার (১ মে) আনুষ্ঠানিকভাবে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু করেছে যুক্তরাষ্ট্র। আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহারের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র তার ইতিহাসের সবচেয়ে দীর্ঘ যুদ্ধের অবসান ঘটাবে।

প্রসঙ্গত, ইতিহাসে আফগানিস্তাকে বলা হয় ‘সাম্রাজ্যগুলোর সমাধিক্ষেত্র’। অর্থাৎ, যে সাম্রাজ্যই আফগানিস্তান আক্রমণ করেছে, তারাই ধ্বংস হয়ে গেছে। গ্রিক বীর আলেকজেন্ডার থেকে শুরু করে ব্রিটিশ সাম্রাজ্য, সোভিয়েত ইউনিয়ন- কেউই টিকতে পারেনি আফগানদের কাছে। সর্বশেষ যুক্তরাষ্ট্রও পিছু হটতে বাধ্য হলো।

এর আগে গত মাসের মাঝামাঝি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দেন। বাইডেনের ঘোষণা অনুযায়ী, ১ মে থেকে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু। আর আগামী ১১ সেপ্টেম্বরের আগেই আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা যুক্তরাষ্ট্রে ফিরে আসবে।

বাইডেনের পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে তালেবানের সঙ্গে সমঝোতা করেছিলেন। সেই সমঝোতা অনুসারে, ১ মের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের সময় নির্ধারণ করা হয়েছিল। ট্রাম্প প্রশাসনের সঙ্গে সমঝোতায় তালেবান প্রতিশ্রুতি দেয়, এ সময়ের মধ্যে তারা মার্কিন বাহিনীর ওপর কোনো হামলা করবে না। কিন্তু বাইডেন সেনা প্রত্যাহারের শেষ সময়সীমা পিছিয়ে ১১ সেপ্টেম্বর করেন, যা ছিল আন্তর্জাতিক ওই চুক্তির লঙ্ঘন।

সেনা প্রত্যাহারের সময়সীমা ১ মে থেকে পিছিয়ে ১১ সেপ্টেম্বর করায় তালেবান হামলা করতে পারে। যদিও মার্কিন জেনারেল স্কট মিলার তালেবানের উদ্দেশে বলেছেন, ‘কোনো ভুল কোরো না। জোটের সেনাদের ওপর হামলা হলে তার সমুচিত জবাব দেওয়ার সামরিক সক্ষমতা আমাদের আছে।’

আফগানিস্তানে থাকা মার্কিন কর্মকর্তারা বলছেন, যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের কাজ আগেই শুরু হয়েছে। ১ মের কার্যক্রম তার ধারাবাহিকতা মাত্র।

সেনা প্রত্যাহার শুরু হওয়ায় কাবুল ও তার কাছের বাগরাম বিমানঘাঁটির আকাশে যুক্তরাষ্ট্রের হেলিকপ্টারের আনাগোনা বেশি লক্ষ করা যাচ্ছে বলে জানায় এএফপি।

আফগানিস্তানে বর্তমানে যুক্তরাষ্ট্রের প্রায় আড়াই হাজার সেনা রয়েছে। দেশটি থেকে সব মার্কিন সেনা একসঙ্গে প্রত্যাহার করা হবে না। বরং ক্রমান্বয়ে সেনা প্রত্যাহার করা হবে বলে যুক্তরাষ্ট্র জানিয়েছে।

এদিকে মার্কিন সেনারা আফগানিস্তান ছাড়লে তালেবান আবার দেশটির ক্ষমতায় আসবে বলেই ধারণা সবার। দেশটির তৃণমূলে ব্যাপক জনপ্রিয়তা রয়েছে তালেবানের। তালেবানও জানিয়েছে, ক্ষমতায় এলে তারা আফগানিস্তানে ইসলামি শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করবে, যাকে পশ্চিমারা বরাবরই অপছন্দ করে।

আমারসংবাদ/আরএস