Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

মোদির আসনে বাড়ছে করোনা, স্থানীয়দের ক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক

মে ৪, ২০২১, ০১:৩৫ পিএম


মোদির আসনে বাড়ছে করোনা, স্থানীয়দের ক্ষোভ

হিন্দু ধর্মাবলম্বীদের গুরুত্বপূর্ণ তীর্থস্থান বারানসি শহর ও আশপাশের এলাকায় তীব্র হয়ে উঠেছে করোনার সংক্রমণ। হাসপাতাল ও চিকিৎসা কেন্দ্রের অভাবে চিকিৎসা পাচ্ছেন না সেখানকার অনেক মানুষ; এর ফলে ক্ষোভ মাথাচাড়া দিচ্ছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সংসদীয় আসনে।

উত্তরপ্রদেশ রাজ্যের স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, গত বছর করোনা সংক্রমণ শুরুর পর থেকে বারানসি জেলায় করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৭০ হাজার ৬১২ জন, মারা গেছেন ৬৯০ জন। এর মধ্যে ৪৬ হাজার ২৮০ জন (৬৫ শতাংশ) আক্রান্ত হয়েছেন গত এপ্রিল মাসে। সরকারি তথ্য বলছে, এপ্রিলের ১ তারিখ থেকে প্রতিদিন বারানসি ও এর আশপাশের এলাকায় ১৫-১৬ জন মারা যাচ্ছেন।

তবে স্থানীয় লোকজন ও জনপ্রতিনিধিরা জানিয়েছেন, আক্রান্ত ও মৃত্যুর যে হিসাব সরকার দিয়েছে, সেটি কেবল বারনসির নগর অঞ্চল এবং যেসব এলাকায় হাসপাতাল রয়েছে সেখানকার তথ্য। বাস্তবে এই সংখ্যা আরো কয়েকগুণ বেশি।

উত্তরপ্রদেশের জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও চিকিৎসকরা বারানসিতে সংক্রমণ বেড়ে যাওয়ার কারণ হিসেবে বলেছেন— প্রথমত, এমনিতেই বারানসির স্বাস্থ্য পরিষেবা কাঠামো নড়বড়ে, তার ওপর দিল্লি ও মহারাষ্ট্রে লকডাউন আরোপ হওয়ায় সেখান থেকে উল্লেখযোগ্য সংখ্যক শ্রমিক বাড়ি ফিরে এসেছেন, ফলে আক্রান্ত ও মৃত্যুর তালিকা প্রতিদিনই বাড়ছে সেখানে।

বারানসি শহর সংলগ্ন চিরাইগাঁ পঞ্চায়েতের প্রধান সুধির সিং পাপ্পু ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসিকে জানান, তার পঞ্চায়েতে ১১০টি গ্রাম আছে। সম্প্রতি এই গ্রামগুলোর প্রতিটিতে প্রতিদিন ৫-১০ জন মানুষ মারা যাচ্ছেন। কোনো কোনো দিন দৈনিক মৃত্যুর সংখ্যা দাঁড়ায় ১৫-৩০ পর্যন্ত।

আমারসংবাদ/আরএস