Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

আল-কায়েদা প্রধান জাওয়াহিরি এখনো বেঁচে আছেন

আন্তর্জাতিক ডেস্ক

জুন ৫, ২০২১, ০১:৪৫ পিএম


আল-কায়েদা প্রধান জাওয়াহিরি এখনো বেঁচে আছেন

আন্তর্জাতিক ‘জিহাদি’ সংগঠন আল-কায়েদার শীর্ষনেতা আইমান আল-জাওয়াহিরি এখনো বেঁচে আছেন বলে জানিয়েছে জাতিসংঘ। শুক্রবার সংস্থাটির পক্ষ থেকে এমন তথ্য জানানো হয়েছে।

জাতিসংঘের অ্যানালিটিক্যাল সাপোর্ট অ্যান্ড স্যাংশনস মনিটরিং টিম তাদের দ্বাদশ রিপোর্টে জানিয়েছে, আল-কায়েদা শীর্ষ নেতাদের উল্লেখযোগ্য একটি অংশ আফগানিস্তান এবং পাকিস্তান সীমান্তে অবস্থান করছেন।

এছাড়া প্রতিবেদনে ভারতীয় উপমহাদেশের জন্য নতুন এক নেতার নাম উল্লেখ করা হয়েছে: ওসামা মাহমুদ। তিনি আগে তালিকাভুক্ত ছিলেন না। প্রয়াত অসীম উমরের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি।

শুক্রবার ইস্যু করা ওই রিপোর্টের উদ্ধৃতি দিয়ে ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, আল-কায়েদা যোদ্ধাদের বড় একটি অংশ তালেবানদের সঙ্গে মিলে আফগানিস্তানের বিভিন্ন এলাকায় বসবাস করছে।

মিসরীয় নাগরিক ও চিকিৎসক আইমান আল জাওয়াহিরি মূলত ইসলামিক জিহাদের প্রতিষ্ঠাতা। পরে তিনি আল-কায়েদায় যোগ দেন এবং ২০১১ সালের ১৬ জুন সংগঠনের নতুন নেতা হিসেবে তার নাম ঘোষণা করা হয়। উসামা বিন লাদেনকে যুক্তরাষ্ট্র বিচারবহির্ভূতভাবে হত্যা করার পর তাকে আল-কায়েদার প্রধান করা হয়।

যুক্তরাষ্ট্রে ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের হামলার ‘সক্রিয় মস্তিষ্ক’ ভাবা হয় জাওয়াহিরিকে। ওই বছর যুক্তরাষ্ট্র যে ২২ শীর্ষ ‘সন্ত্রাসীর’ তালিকা প্রকাশ করে তাতে ২ নম্বরে ছিল জাওয়াহিরির নাম।

তাকে সর্বশেষ ২০০১ সালে আফগানিস্তানের খোস্ত শহরে দেখা গেছে। গত বছর নভেম্বরে খবর চাউর হয়, তিনি অসুস্থ অবস্থায় মারা গেছেন। তবে জাতিসংঘ বলছে, তার মৃত্যুর খবর সম্পর্কে কোনো নিশ্চয়তা পাওয়া যায়নি। খুব অসুস্থ অবস্থায় বেঁচে আছেন।

সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, তালেবান কর্মকর্তাদের সঙ্গে আল-কায়েদা নেতাদের যোগাযোগ আছে। তালেবান অবশ্য এই খবর অস্বীকার করে বিবৃতি দিয়েছে।