Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

শেষ সময়ে এসেও ফের সংঘাত চান নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক

জুন ৯, ২০২১, ১০:৩০ এএম


শেষ সময়ে এসেও ফের সংঘাত চান নেতানিয়াহু

ক্ষমতা ছাড়ার শেষ মুহুর্তে এসে আরেকটি সঙ্ঘাত সৃষ্টিতে তৎপর চান ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। সে লক্ষ্যেই তিনি উগ্রপন্থী ইহুদিদের জেরুজালেমে পদযাত্রার অনুমতি দিয়েছেন। অথচ এর আগে পুলিশের কাছ থেকে অনুমতি না পেয়ে কর্মসূচী বাতিলের সিদ্ধান্ত নিয়েছিল তারা।

এরইমধ্য ইসরাইলে নতুন সরকারের দায়িত্ব গ্রহণের বিষয়টি প্রায় চূড়ান্ত। আগামী রোববার দেশটির আইন সভায় ভোটাভুটির মাধ্যমে নতুন সরকারকে অনুমোদন দেয়ার কথা রয়েছে। ওই দিনই জানা যাবে কবে নাগাদ দায়িত্ব ছাড়বেন নেতানিয়াহু।

তবে ক্ষমতায় না থাকলেও ইসরাইলের সাথে তার নাম উচ্চারিত হবে অতীতের সব প্রধানমন্ত্রীর মতো বিভৎস কর্মকাণ্ডের জন্য। বিশেষ করে ক্ষমতা ছাড়ার শেষ মুহুর্তে উগ্রবাদীদের সাথে নিজের একাত্মতা প্রকাশ তারই প্রমাণ দেয়।

ইসরাইলের উগ্র গোষ্ঠীগুলো প্রাচীন জেরুজালেম নগরীর দামেস্ক গেইট এবং আল-আকসা প্রাঙ্গনে পতাকা নিয়ে পদযাত্রার পরিকল্পনা করেছিল। পরিকল্পনা অনুযায়ী আগামী বৃহস্পতিবার এই পদযাত্রা হওয়ার কথা ছিল। কিন্তু হামাস এই পদযাত্রা অনুষ্ঠিত হলে আবারো সংঘাত শুরু হতে পারে বলে সতর্ক করে দেয়ার পর ইসরাইলি কর্তৃপক্ষ তা বাতিলের সিদ্ধান্ত নিয়েছিল।

গত মাসের শুরু দিকে ১০ মে জেরুজালেমের আল-আকসা মসজিদ এবং শেখ জাররাহ বসতিতে এই পদযাত্রা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ইসরাইল-ফিলিস্তিন তুমুল যুদ্ধে জড়িয়ে পড়ায় শেষ মুহূর্তে তা বাতিল হয়ে যায়। শেখ জাররাহ থেকে বসতি স্থাপনকারী ফিলিস্তিনিদের অবৈধ উৎখাতের বিরুদ্ধে সেখানকার বাসিন্দারা আন্দোলন শুরু করলে তা সংঘর্ষে রূপ নেয়।

ইসরাইল-ফিলিস্তিনের এই সংঘর্ষ গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ আকার ধারণ করে। মিসরের মধ্যস্থতায় অস্ত্রবিরতির মাধ্যমে ১১ দিনের এই সংঘাতের অবসান ঘটে। কিন্তু ইসরাইলের বেশ কয়েকটি শহরে আরব-ইহুদি সহিংসতা ছড়িয়ে পড়ে।

সোমবার ইসরাইলি পুলিশ বলছে, প্রাচীন নগরী জেরুজালেমে আয়োজকদের পূর্ব-পরিকল্পিত আগামী বৃহস্পতিবারের পদযাত্রার অনুমতি দেয়া হয়নি। তবে পদযাত্রার স্থানে পরিবর্তন এনে আবেদন করা হলে পুলিশ অনুমতির বিষয়টি বিবেচনা করবে।

পুলিশের সিদ্ধান্ত অনুযায়ী, উগ্র গোষ্ঠীগুলো তাদের পদযাত্রা বাতিল করার সিদ্ধান্ত নেয়। তবে মঙ্গলবার ইসরাইলের প্রধানমন্ত্রী বিষয়টি নিয়ে মন্ত্রীসভার বৈঠকে আলোচনা করে পদযাত্রা হওয়ার পক্ষে মতামত দেয়। তার অফিস থেকে জানানো হয়েছে, মন্ত্রীরা পদযাত্রার অনুমোদন দিয়েছে। এটা অনুষ্ঠিত হবে আগামী সপ্তাহে।

নেতানিয়াহুর অফিস থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, ‘আগামী ১৫ জুন যথাযথ নিয়ম মেনেই পদযাত্রা অনুষ্ঠিত হবে। এতে আয়োজকদের সহযোগিতা করবে পুলিশ।’