Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

মাছ নয় ভাসছে যানবাহন, মৃত্যু ১২

আন্তর্জাতিক ডেস্ক

জুলাই ২১, ২০২১, ১০:২৫ এএম


মাছ নয় ভাসছে যানবাহন, মৃত্যু ১২

চীনের হেনান অঞ্চলে ভয়াবহ বন্যায় ১২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছে বহু মানুষ। জরুরি অবস্থা ঘোষণা করে উদ্ধারকাজ শুরু হয়েছে। বন্যায় তলিয়ে গেছে ঘরবাড়ি ও রাস্তাঘাট। রাস্তা তলিয়ে যাওয়ায় বন্যার পানিতে ভাসছে যানবাহন। 

বহু যুগের মধ্যে একদিনে এত বৃষ্টি দেখেনি মধ্য চীনের হেনান প্রদেশ। আবহাওয়া দপ্তরের মতে মঙ্গলবার যে বেগে বৃষ্টি হয়েছে, তা অস্বাভাবিক। এক ঘণ্টায় ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হয়েছে প্রদেশের কোনো কোনো শহরে। 

যার জেরে জলমগ্ন হয়ে যায় প্রায় পুরো প্রদেশটিই। তার উপর দুইটি বাঁধ ভাঙার খবর মিলেছে। তার মধ্যে একটি ইয়েলো নদীর উপর। হোয়াংহো নদীর উপরের বাঁধও ভেঙেছে বলে মনে করা হচ্ছে। ফলে বন্যার জল আরো বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

সেনা সূত্রের দাবি, এখনো পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে।

তবে চীনের সরকারি টেলিভিশনের দাবি, নিখোঁজের সংখ্যা আরো বেশি। প্রায় ১০ হাজার মানুষকে নিরাপদ দূরত্বে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এখনো মানুষকে উদ্ধার করা হচ্ছে।

বুধবার (২১ জুলাই) রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে পরিস্থিতি নিয়ে দেয়া এক বিবৃতিতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, কিছু নদীর পানি পর্যবেক্ষণ সীমা অতিক্রম করেছে, কিছু বাঁধ ভেঙে গেছে, এতে বহু হতাহত ও সম্পদহানি হয়েছে। পাশাপাশি কিছু রেলওয়ে পরিষেবা বন্ধ হয়ে গেছে এবং ফ্লাইট বাতিল হয়েছে।

[embed]<blockquote class="twitter-tweet"><p lang="en" dir="ltr">Central <a href="https://twitter.com/hashtag/China?src=hash&amp;ref_src=twsrc%5Etfw">#China</a>&#39;s Henan Province is experiencing floods after being hit by record heavy rains since last Saturday. 5 national meteorological stations broke the historical precipitation record for 3 consecutive days. <a href="https://t.co/SggSUoewad">pic.twitter.com/SggSUoewad</a></p>&mdash; Rita Bai (@RitaBai) <a href="https://twitter.com/RitaBai/status/1417473365200179203?ref_src=twsrc%5Etfw">July 20, 2021</a></blockquote> <script async src="https://platform.twitter.com/widgets.js" charset="utf-8"></script>[/embed]

আমারসংবাদ/এআই