Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

মালয়েশিয়ায় রাজনৈতিক অস্থিরতা, প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবি

নিজস্ব প্রতিনিধি

আগস্ট ৩, ২০২১, ১১:০০ এএম


মালয়েশিয়ায় রাজনৈতিক অস্থিরতা, প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবি

শাসক জোটের অভ্যন্তরীণ কোন্দলের পর ২০২০ সালের ফেব্রুয়ারিতে প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ সরে দাঁড়িয়েছেন। গত এক বছর ধরে রাজনৈতিক অস্থিরতা চলছে মালয়েশিয়ায়। সামান্য সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতা আঁকড়ে আছেন মহিউদ্দিন ইয়াসিন। গত বছরের ২০ মার্চ প্রধানমন্ত্রী হয়েছিলেন তিনি।

সোমবার (২ আগস্ট) প্রধানমন্ত্রী রাজনৈতিক অস্থিরতার মধ্যে চতুর্দশ সংসদের তৃতীয় অধিবেশনের বিশেষ বৈঠক স্থগিত করার পর এ ঘটনা ঘটে।

পার্লামেন্টের চূড়ান্ত অধিবেশন সোমবার (২ আগস্ট) শেষ হওয়ার কথা থাকলেও কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হওয়ায় তা স্থগিত করেন মুহিউদ্দিন ইয়াসিন। এ সময় বিরোধীদলীয় বেশ কয়েকজন সংসদ সদস্য মিছিল নিয়ে পার্লামেন্ট ভবনের দিকে অগ্রসর হলে পুলিশ তাদের বাধা দেয়।

এদিকে, কুয়ালালামপুরের পুলিশ প্রধান দাতুক আজমি আবু কাশিম গণমাধ্যমে জানান, সংসদ সদস্যদের সংসদে প্রবেশের অনুমতি দেওয়া ছিল আমরা শুধু সংসদ ভবনের সামনে ব্লকে এসওপি লঙ্ঘন করে 'অবৈধভাবে সমাবেশ’ না করার অনুরোধ করেছি।

সোমবার সংসদের বৈঠক স্থগিত করার ঘোষণা দেওয়ার পর বিরোধী দলের নেতা আনোয়ার ইব্রাহিম অসন্তোষ প্রকাশ করে বলেন, সরকারের এই পদক্ষেপ একটি অসাংবিধানিক কাজ, রাজার আদেশের বিরুদ্ধে যাওয়া এবং আইনপ্রণেতাদের তাদের দায়িত্ব পালনে বাধা দেওয়ায় প্রধানমন্ত্রীর পদত্যাগ চেয়ে ১০৭ জন বিরোধী সাংসদ একজোট হয়েছেন। আজ প্রধানমন্ত্রী হিসেবে মুহিইদ্দিনের পতন হয়েছে।

এক বিবৃতিতে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মুহাথির মোহাম্মদ বলেন, কেবল এই পথের মাধ্যমেই দীর্ঘ রাজনৈতিক অস্থিরতার অবসান ঘটতে পারে। পাশাপাশি ১৭ মাস আগে থেকে দেশ যে স্বাস্থ্য, অর্থনৈতিক ও সামাজিক সংকটের মুখোমুখি হচ্ছে তা সমাধানের প্রচেষ্টায় পুরোপুরি মনোযোগ দেওয়া যেতে পারে।

আমারসংবাদ/ইএফ