Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

কাবুল বিমানবন্দরে বোমা বিস্ফোরণ

আন্তর্জাতিক ডেস্ক

আগস্ট ২৬, ২০২১, ০২:৩০ পিএম


কাবুল বিমানবন্দরে বোমা বিস্ফোরণ

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে বোমা বিস্ফোরণের খবর নিশ্চিত করেছে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন। বৃহস্পতিবার পেন্টাগনের মুখপাত্র জন কিরবি এক টুইট বার্তায় এই তথ্য জানান।

বিমানবন্দরের অ্যাবি গেট যেখানে মার্কিন এবং ব্রিটিশ সৈন্যরা অবস্থান নিয়ে হাজার হাজার মানুষকে আফগানিস্তান থেকে সরিয়ে নেয়ার প্রচেষ্টা চালাচ্ছিল তার ঠিক বাইরে এই বিস্ফোরণ ঘটে।

পেন্টাগনের একজন মুখপাত্র জন কারবি বলেছেন, বিস্ফোরণের পর হতাহতের সংখ্যাটি পরিষ্কার নয়। তবে তালেবান দাবি করছে, বিস্ফোরণে অন্তত ১১ ব্যক্তি প্রাণ হারিয়েছে। নিহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে বলে জানা গেছে।

অকুস্থল থেকে আহত ব্যক্তিদের সরিয়ে নিতে দেখা যায়। এই ঘটনার সময় গোলাগুলির শব্দও শোনা গেছে।

জন কিরবি বলেন, 'আমরা কাবুল বিমানবন্দরের কাছে এক বিস্ফোরণ ঘটার তথ্য নিশ্চিত করেছি। তবে এতে হতাহতের পরিমাণ এখনো অস্পষ্ট রয়েছে। সুযোগমত আমরা বিস্তারিত তথ্য জানাবো।'

সতর্কবার্তায় উগ্রবাদী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) স্থানীয় ইসলামিক স্টেট অব খোরাসান প্রভিয়েন্স (আইএসকেপি) বোমা হামলা চালাতে পারে বলে দেশগুলো নিজ নিজ নাগরিকসহ আফগানদের বিমানবন্দর থেকে দূরে থাকার নির্দেশনা দেয়া হয়।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ তালেবানের নেয়ার পর যুক্তরাষ্ট্রসহ দেশটিতে অবস্থান করা বিভিন্ন দেশের নাগরিক ও বিপুল সংখ্যক আফগান নাগরিক দেশত্যাগের জন্য কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানব্ন্দরে ভিড় করে।

১৪ আগস্ট থেকে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো এক লাখের বেশি বিদেশী নাগরিক ও আফগানকে দেশটি থেকে বের করে নিয়ে গেছে।

এর আগে কাবুল বিমানবন্দরে সন্ত্রাসী হামলার আশঙ্কায় যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও আরো কয়েকটি দেশ সতর্কবার্তা জারি করে। এ জন্য পররাষ্ট্র দফতর থেকে আফগানিস্তান ভ্রমণে পূর্ব সতর্কতা জারি করা হয়েছে। বিবিসির খবরে বলা হয়েছে এটি সম্ভবত সন্ত্রাসী হামলা হতে পারে। 

আমারসংবাদ/ইএফ