Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

তালেবানের প্রশংসা করে বক্তব্য দেয়ায় মসজিদের খতিব আটক

আন্তর্জাতিক ডেস্ক

সেপ্টেম্বর ১০, ২০২১, ০৬:৪৫ এএম


তালেবানের প্রশংসা করে বক্তব্য দেয়ায় মসজিদের খতিব আটক

আফগানিস্তানের তালেবান গোষ্ঠীর প্রশংসা করে বক্তব্য দেয়ায় তিউনিশিয়া সরকার দেশটির একটি মসজিদের খতিবকে গ্রেফতার করেছে। ইরানের বার্তা সংস্থা ইরনা এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, গতমাসে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করার পর তিউনিশিয়ার আল-কাসেরিন শহরের একটি মসজিদের ওই খতিব সম্প্রতি তালেবানের প্রতি সমর্থন জানিয়ে বক্তব্য রাখেন।

এ ব্যাপারে অভিযোগ পাওয়ার পর কাসেরিন শহরের একজন মেজিস্ট্রেট ওই খতিবকে আটক করার নির্দেশ দেন। খতিব সাহেবের বিরুদ্ধে অভিযোগ, তিনি গত শুক্রবারের জুমার নামাজের খুতবায় তালেবানের ভূঁয়সী প্রশংসা করে বক্তব্য দিয়েছিলেন। আটক খতিবকে সন্ত্রাস বিরোধী বিশেষ আদালতে সোপর্দ করা হয়েছে। তবে খবরে ওই মসজিদ বা খতিবের নাম উল্লেখ করা হয়নি।

অন্তর্বর্তী সরকার গঠনের ঘোষণা দিচ্ছেন তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ (গত মঙ্গলবারের ছবি)

গত ১৫ আগস্ট আফগানিস্তানের তালেবানের হাতে দেশটির রাজধানী কাবুলের পতন হয়। বিশ্লেষকরা বলছেন, আমেরিকাসহ অন্যান্য পশ্চিমা দেশ গত ২০ বছর ধরে আফগানিস্তানকে তাদের মতো করে পুনর্গঠন করার যে চেষ্টা চালিয়েছে তালেবানের ক্ষমতা দখলের ফলে তা পুরোপুরি ব্যর্থ হয়েছে। কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণ করার ২০ দিন পর গত মঙ্গলবার তালেবান মোল্লা হাসান আখুন্দের নেতৃত্বে একটি অন্তর্বর্তী সরকার ঘোষণা করেছে।

আমারসংবাদ/ইএফ