Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

জার্মানির ২০তম জাতীয় নির্বাচনে ভোটগ্রহণ আজ

আন্তর্জাতিক ডেস্ক

সেপ্টেম্বর ২৬, ২০২১, ০৩:৩৫ এএম


জার্মানির ২০তম জাতীয় নির্বাচনে ভোটগ্রহণ আজ

জার্মানির ২০তম জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ আজ। স্থানীয় সময় সকাল ৮টা থেকে দেশটির ১৬টি অঙ্গরাজ্যে একযোগে চলবে ভোটগ্রহণ। শেষ হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। 

জরিপে খুব বেশি পিছিয়ে নেই মার্কেলের দল সিডিইউ'র আরমিন লাশেথও। তবে অপেক্ষাকৃত নতুন ভোটার ও প্রকৃতিপ্রেমীদের কাছে চ্যান্সেলর পদে দ্যূতি ছড়াতে পারেন সবুজ দলের আনালেনা বেয়ারবক।

শেষ দিনের শেষ হাসিটা কে হাসতে পারে নিয়ে জার্মানদের মধ্যে চলছে নানা আলোচনা। ভোটাররা বলেন, জরিপ বলছে সোশ্যাল ডেমোক্র্যাটদের চান্স একটু বেশী। 

কিন্তু আমাদের মনে হয় শুধু জার্মানি বা ইউরোপ নয় যেকোন সংকটে বিশ্বকে পথ দেখাতে পারে এমন একজন চ্যান্সেলররের পাশাপাশি তেমনই একটি দলের ক্ষমতায় আসা উচিৎ।

তবে সর্বশেষ জরিপ যাই বলুকনা আঙ্গেলা মার্কেলের দীর্ঘ ১৬ বছরের ক্যারিয়ারের পর চ্যান্সেলর হিসেবে চমক দেখাতে পারেন দেশটির সবুজদল থেকে চ্যান্সেলর পদপ্রার্থী আনালেনা বেয়ারবক। 

যদিও তাঁর রাজনৈতিক দূরদর্শিতা ও এত বড় পদে অনভিজ্ঞতাই চ্যান্সেলর হিসেবে ক্ষমতা গ্রহণের ক্ষেত্রে বড় বাঁধা হতে পারে। তবে সাধারণ ভোটাররা তাদের পছন্দের প্রার্থীদের নিয়ে আশার কথা শোনালেও দিনশেষে রাজনৈতিক দলগুলোর সংখ্যাগরিষ্ঠতা পাওয়া নিয়ে ধোঁয়াশা এখনো কাটেনি। 

একই সাথে অভিজ্ঞ মার্কেলের পর চ্যান্সেলর পদে শেষ হাসিটা কে হাসবেন তা জানতে অপেক্ষাই শেষ ভরসা।


আমারসংবাদ/ইএফ