Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

ইরাকে আইএসের হামলা, নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক

ডিসেম্বর ৬, ২০২১, ০৫:১০ এএম


ইরাকে আইএসের হামলা, নিহত ৫

ইরাকের উত্তরাঞ্চলের একটি গ্রামে জঙ্গি গোষ্ঠী আইএসের হামলায় পাঁচ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ছয় জন। রয়টার্স সূত্রে এতথ্য জানা যায়। 

স্থানীয় সময় রোববার (৫ ডিসেম্বর) কারা সালেম গ্রামে এ হামলার ঘটনা ঘটে। 

নিহত পাঁচজনের মধ্যে কুর্দি বাহিনীর (পেশমার্গা) ৪ সদস্য ও একজন বেসামরিক লোক রয়েছেন। যদিও কুর্দি বাহিনীর পক্ষ থেকে হতাহতের ঘটনা নিশ্চিত করা হলেও কতজন মারা গেছে তা স্পষ্ট করা হয়নি।

গত ২৮ নভেম্বর ইরাকের উত্তরাঞ্চলের রাস্তার পাশে বোমা হামলায় কুর্দি বাহিনীর (পেশমার্গা) আরও পাঁচ সদস্য নিহত হন। আইএসের সঙ্গে সম্পৃক্তরা এ অঞ্চলে দায়েশ নামে পরিচিত। তারাই এ হামলা চালায় বলে পরে জানানো হয়।

কুর্দি পেশমার্গাসহ ইরাকি নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে প্রায়ই হামলা চালায় গোষ্ঠীটি। ২০১৭ সালে যুদ্ধক্ষেত্রে দায়েশ পরাজিত হওয়ার পর থেকে এ হামলার সংখ্যা বেড়ে যায়। ইরাকের কেন্দ্রীয় ও আধা-স্বায়ত্তশাসিত কুর্দিস্তানের আঞ্চলিক সরকারের মধ্যে বিরোধের জেরে দেশটির বিভিন্ন এলাকায় বিশেষ করে উত্তরাঞ্চলে দায়েশ স্লিপার সেলের মাধ্যমে সক্রিয় রয়েছে বলে জানা গেছে।

দায়েশকে পরাজিত করা হয়েছে এমন ঘোষণা দিয়ে এরই মধ্যে মার্কিন নেতৃত্বাধীন জোট ইরাকে তাদের মিশন শেষ করার ঘোষণা দিয়েছে। চলতি বছরের এ মাসের শেষ দিকে ইরাক থেকে সেনা প্রত্যাহার করার কথা মার্কিন নেতৃত্বাধীন জোটের।

বর্তমানে ইরাকে আড়াই হাজার মার্কিন সেনা রয়েছে, যারে আইএস জঙ্গি গোষ্ঠীকে মোকাবিলায় দেশটির নিরাপত্তা বাহিনীকে সহায়তা করছে।

আমারসংবাদ/এমএস