Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২০ মে, ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯

জানুয়ারিতে পুতিন-বাইডেন বৈঠক, কী থাকছে আলোচনায়

আন্তর্জাতিক ডেস্ক

ডিসেম্বর ২৯, ২০২১, ০৫:১০ এএম


জানুয়ারিতে পুতিন-বাইডেন বৈঠক, কী থাকছে আলোচনায়

আগামী ১০ জানুয়ারি জেনেভাতেই মুখোমুখি হচ্ছেন দুই রাষ্ট্রনেতা-আমেরিকার জো বাইডেন এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিভিন্ন ইস্যুতে আসছে জানুয়ারিতে বৈঠকে মিলিত হবেন তারা।  গেলো জুন মাসে এখানেই প্রথম সম্মেলন করেছিলেন বাইডেন ও পুতিন।

এএফপি ও রয়টার্সের বরাতে এ খবর দিয়েছে মার্কিন গণমাধ্যম ভয়েস অব আমেরিকা। হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের একজন মুখপাত্র সাংবাদিকদের জানান দুটি পক্ষ ১০ জানুয়ারি মিলিত হবে। পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ ও রুশ-ইউক্রেন সীমান্তে উত্তেজনা বিষয়ে এ আলোচনায় মিলিত হবে তারা।

 মার্কিন মুখপাত্র আরও জানান, ‘আমরা যখন আলোচনায় বসবো, রাশিয়া আলোচনার টেবিলে তাদের উদ্বেগ ব্যক্ত করতে পারে এবং আমরাও রাশিয়ার তৎপরতা সম্পর্কে আমাদের উদ্বেগের কথা জানাবো। কোনো কোনো ক্ষেত্রে আমরা আলোচনায় অগ্রগতি ঘটাতে পারি, আবার কোনো কোনো ক্ষেত্রে মতানৈক্য থাকবে, কূটনীতিতে যেমনটি হয়ে থাকে।’

পশ্চিমা দেশগুলো ইউক্রেন সীমান্ত বরাবর রুশ সেনা বৃদ্ধির ব্যাপারে শঙ্কিত। এমনকি রাশিয়া ইউক্রেন দখলের পায়তারা করছে বলেও উদ্বেগ প্রকাশ করেছে তারা। তবে রাশিয়ার নেতা ভ্লাদিমির পুতিন এ ধরণের কোনো পরিকল্পনার কথা অস্বীকার করেছেন এবং রাশিয়ার সীমান্তের কাছে ন্যাটোর কর্তৃত্ব সম্প্রসারণ হ্রাসের নিশ্চয়তা চেয়েছেন।

এদিকে, যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠকের পর ১২ জানুয়ারি ন্যাটোর প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসতে পারে মস্কো। এরপর ১ জানুয়ারি রাশিয়ার সঙ্গে অর্গানাইজেশন ফর সিকিউরিটি অ্যান্ড কো-অপারেশন ইন ইউরোপের (ওএসসিই) নেতারা বৈঠক করবেন।

আমারসংবাদ/এআই