Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

বিড়ালের কারণে পুড়ল শতাধিক বাড়ি

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ১, ২০২২, ১০:২৫ এএম


বিড়ালের কারণে পুড়ল শতাধিক বাড়ি

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে বিড়ালের কারণে গত তিন বছরে শতাধিক বাড়িতে আগুন লেগেছে। এতে দগ্ধ হয়েছেন একাধিক মানুষ। বিষয়টি জানার পর নড়েচড়ে বসেছে নগর কর্তৃপক্ষ। বাসিন্দাদের মধ্যে যাদের ঘরে পোষা প্রাণী রয়েছে, তাদের সাবধানে থাকার ব্যাপারে সতর্ক করে দিয়েছে। সিএনএন সূত্রে এ তথ্য জানা যায়। 

সিউলের নগর অগ্নিনির্বাপণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ গত বৃহস্পতিবার বিবৃতি দিয়ে জানিয়েছে, ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের নভেম্বর পর্যন্ত মোট ১০৭টি বাড়িতে আগুন লাগার কারণ ছিল বিড়াল।

অগ্নিনির্বাপণ ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ বলছে, বিড়ালগুলো বৈদ্যুতিক চুলার সুইচ অন করে দেওয়ার পর এসব বাড়িতে আগুন লাগে বলে ধারণা করছে তারা। চুলার যে বাটন রয়েছে, সেসব একটু স্পর্শ করলেই আগুন জ্বলে ওঠে। চুলা বেশি উত্তপ্ত হলে আগুন ছড়িয়ে পড়তে পারে। বিড়াল সেই বাটনের ওপর লাফ দিয়েছে।

ওই বিবৃতিতে বলা হয়েছে, আগুন লাগার ঘটনায় চারজন দগ্ধ হয়েছেন। অর্ধেকের বেশি আগুন লাগার ঘটনা ঘটেছে পোষা বিড়ালের মালিক ঘরে না থাকার সময়।

সিউলের অগ্নিনির্বাপণ বিভাগের একজন কর্মকর্তা চাং গিও চিউ বলেন, ‘সম্প্রতি বিড়ালসংক্রান্ত আগুন লাগার ঘটনা ঘটেই চলেছে। যেসব বাড়িতে পোষা প্রাণী রয়েছে, সেসব বাড়ির মানুষকে নিজেদের পোষা প্রাণী নিয়ে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছি। যখন বাড়িতে কেউ থাকবে না, তখন এভাবে আগুন ছড়িয়ে পড়তে পারে।’

আমারসংবাদ/এমএস