Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯

শিক্ষকের বিদায়ে সহকর্মী-শিক্ষার্থীদের বাঁধভাঙা কান্না, ভিডিও ভাইরাল

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ১৫, ২০২২, ০৬:৪৫ এএম


শিক্ষকের বিদায়ে সহকর্মী-শিক্ষার্থীদের বাঁধভাঙা কান্না, ভিডিও ভাইরাল

শিক্ষকদের বলা হয় ‘মানুষ গড়ার কারিগর’। তাদের হাত ধরেই আজ কেউ চিকিৎসক, কেউ ইঞ্জিনিয়র, কেউ বিজ্ঞানী আবার কেউ তাদের থেকে অনুপ্রাণিত হয়ে নিজে শিক্ষকতা করছেন। শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে যে বন্ধন, তার সঙ্গে কোনও কিছুরই তুল্যমূল্য বিচার হয় না। সেটা আবারও প্রমাণ করে দিল ভারতের কর্নাটকের একটি স্কুলের ঘটনা। 

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, দিন কয়েক আগেই কর্নাটকের একটি সরকারি স্কুলের ভিডিও নেটমাধ্যমে ভাইরাল হয়েছে। সেই শিক্ষককে বিদায় সংবর্ধনা দিতে গিয়ে কান্নায় ভেঙে পড়েছিলেন সহকর্মী থেকে শিক্ষার্থীরা। প্রিয়জনকে হারানোর শোকে যে কান্নার রোল ওঠে, ঠিক তেমনই একটা আবহ তৈরি হয়েছিল স্কুলে।

ভিডিওতে দেখা যায়, স্টাফরুম থেকে ওই শিক্ষক বেরিয়ে আসার সময় অন্য শিক্ষক এবং কর্মীরা হাঁটু মুড়ে ঝুঁকে প্রণাম করলেন। আবেগ ধরে রাখতে না পেরে সহকর্মীদের অনেকেই ডুকরে কেঁদে উঠলেন। বাইরে পা রাখতেই বাকি সহকর্মীরা ভালবাসার আলিঙ্গনে ভরিয়ে দিলেন ওই শিক্ষককে।

স্কুল চত্বরের বাইরে আসতে যে দৃশ্য দেখা গেল, তা হৃদয় ছুঁয়ে যাবে। শিক্ষার্থীরা মালা, শাল নিয়ে তাদের প্রিয় শিক্ষককে বিদায় জানানোর জন্য হাজির ছিল আগে থেকেই। তাকে শাল জড়িয়ে দেওয়া হল, মালাও পরানো হল। এরপর একে একে শিক্ষার্থীরা শিক্ষককে ঘিরে ধরে প্রণাম করা শুরু করে। তাদের প্রিয় শিক্ষক স্কুল ছেড়ে চলে যাচ্ছেন, এউ বিষয়টা যেন কোনও ভাবেই মেনে নিতে পারছিল না তারা। আবেগের জোয়ারে ভেসে গিয়েছিল গোটা স্কুল। কান্নার রোল উঠতে শুরু করে শিক্ষার্থীদের মধ্য থেকে। শিক্ষক-শিক্ষার্থীদের সেই দৃশ্যই হৃদয় জিতে নিয়েছে।

[embed]<iframe src="https://www.facebook.com/plugins/video.php?height=310&href=https%3A%2F%2Fwww.facebook.com%2Fwhitepolitics%2Fvideos%2F1661975387528300%2F&show_text=false&width=560&t=0" width="560" height="310" style="border:none;overflow:hidden" scrolling="no" frameborder="0" allowfullscreen="true" allow="autoplay; clipboard-write; encrypted-media; picture-in-picture; web-share" allowFullScreen="true"></iframe>[/embed]

আমারসংবাদ/জেআই