Amar Sangbad
ঢাকা বুধবার, ২৫ মে, ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

ফরিদপুরে ৩০ বছরের পুরনো সেতুটি মৃত্যুফাঁদে পরিণত 

ফরিদপুর প্রতিনিধি 

জানুয়ারি ১৮, ২০২২, ০৪:০০ এএম


ফরিদপুরে ৩০ বছরের পুরনো সেতুটি মৃত্যুফাঁদে পরিণত 

ফরিদপুরের নগরকান্দার মাঝিকান্দা খালের উপর ৩০ বছরের পুরনো সেতুটি মৃত্যু ফাঁদে পরিণত হয়েছে। সেতুটির দুই পাশে পাকা সড়ক। সংস্কারের অভাবে দীর্ঘদিনের পুরনো সেতুটি চলাচলের অনুপযোগী। সেতুটির বিভিন্ন স্থানে ভেঙে গেছে। কোনমতে জোড়াতালি দিয়ে টিকিয়ে রাখা হয়েছে। তারপরও প্রতিদিন মৃত্যুঝুঁকি মাথায় নিয়ে চলাচল করছে অসংখ্য মানুষ। তবে বর্তমানে যে পরিস্থিতি তাতে দ্রুত সংস্কারকাজ না করা হলে যে কোন সময় ভেঙে পড়ে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা দেখা দিয়েছে। 

স্থানীয় এলাকাবাসী জানান, সেতুটি দুইটি ইউনিয়নের বেশ কয়েক গ্রামের মানুষের যোগাযোগ প্রধান মাধ্যম। সেতুটির এক পাশে নগরকান্দা উপজেলার লস্করদিয়া ইউনিয়নের মাঝিকান্দা গ্রামসহ লস্করদিয়া, বিনোকদিয়া, সাভার, বারখাদিয়া গ্রাম এবং সেতুর অন্য পাশে তালমা ইউনিয়নের শাকপালদিয়া গ্রামসহ কদমতলী, জয়পুর, মিয়ারগ্রাম, রসুলপুর, চাপখন্ড গ্রাম রয়েছে। সেতুর এক পাশে মাঝিকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মাঝিকান্দা বাজার এবং অন্য পাশে কদমতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সরকারি কমিউনিটি ক্লিনিক রয়েছে। ফলে মাঝিকান্দা খালের উপর নির্মিত এই পুরনো সেতুটি কয়েক গ্রামের হাজার হাজার মানুষের যোগাযোগ বন্ধনের প্রধান ও একমাত্র মাধ্যম। 

কিন্তু পুরনো এই সেতুটির অবস্থা খুবই নাজুক। ঝুঁকিপূর্ণ ও সরু সেতুর ওপর দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন এলাকার শতশত মানুষ পায়ে হেটে চলাচল করছে। স্কুলের শিক্ষার্থীরা, মোটরসাইকেল, ছোট ভ্যানগাড়ি ঝুঁকি নিয়ে চলাচল করলেও, অটোবাইক, নসিমন, মাইক্রোবাস, বাস, পিকআপ, ট্রাকসহ কোনো ভারি যানবাহন সেতুর ওপর দিয়ে চলাচল করতে পারছে না। দুই পাশের ইউনিয়নের মানুষদের যোগাযোগ ব্যাবস্থা প্রায় বিছিন্ন হতে চলছে। ফলে এলাকার কৃষিপণ্য অনেক পথ ঘুরে বিভিন্ন হাটে বাজারে নিতে হচ্ছে। এতে কৃষকদের আর্থিক লোকসান গুনতে হচ্ছে প্রতিনিয়ত। এলাকাবাসীর দাবি এই সরু অচল সেতু অপসারন করে জরুরি ভিত্তিতে এখানে একটি আরসিসি প্রশস্ত সেতু নির্মাণ করা একান্ত প্রয়োজন। 

এ ব্যাপারে তালমা ইউনিয়ন (ইউপি) পরিষদের চেয়ারম্যান কামাল হোসেন মিয়া বলেন, উপজেলার লস্করদিয়া ইউনিয়নবাসীর সঙ্গে তালমা ইউনিয়নবাসীর যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক করতে হলে মাঝিকান্দা খালে একটি আরসিসি প্রশস্ত সেতু নির্মাণ করা খুবই জরুরী। তবে এত দিনেও উন্নত পাকা সেতু নির্মাণ না হওয়ার বিষয়টি খুবই দুঃখজনক।

এ ব্যাপারে লস্করদিয়া ইউনিয়ন (ইউপি)পরিষদের চেয়ারম্যান হাবিবুর রহমান বাবুল তালুকদার বলেন, সেতুটি বর্তমানে খুবই ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। মানুষের চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এলাকাবাসীর ভোগান্তির কথা বিবেচনা করে, অতি দ্রুত এখানে নতুন সেতু নির্মাণের দাবি জানান তিনি।

এ বিষয়ে নগরকান্দা উপজেলা প্রকৌশলী (স্থানীয় সরকার বিভাগ) মোঃ মোশারফ হোসেন বলেন, লস্করদিয়া ইউনিয়নের মাঝিকান্দা খালে একটি আরসিসি প্রশস্ত সেতু নির্মাণ জন্য প্রস্তাবনা পাঠানো হয়েছে। প্রাথমিকভাবে যাচাই বাছাই চলছে। অনুমোদনের বিষয়টি প্রক্রিয়াধীন।

আমারসংবাদ/কেএস