Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

ইউক্রেন সংকট: জাতিসংঘে বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ২৮, ২০২২, ০৬:২০ এএম


ইউক্রেন সংকট: জাতিসংঘে বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র

ইউক্রেন সংকট নিয়ে আলোচনার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি উন্মুক্ত বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র। আগামী সোমবার এ বৈঠক ডাকা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

জানা যায়, আগামী সোমবার এই বৈঠকের ডাক দেয়া হয়েছে। আবার নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য রাষ্ট্রের একটি রাশিয়া। পরিষদে উত্থাপিত যেকোনো প্রস্তাবে ভেটো দেয়ার অধিকার রয়েছে দেশটির।

সম্প্রতি ইউক্রেনের পূর্ব সীমান্তে বিপুলসংখ্যক রুশ সেনা মোতায়েন নিয়ে মস্কোর সঙ্গে ইউক্রেন ও পশ্চিমা দেশগুলোর উত্তেজনা চলছে। কিয়েভ ও পশ্চিমা দেশগুলোর আশঙ্কা, ইউক্রেনে সামরিক হস্তক্ষেপের পরিকল্পনা করছে মস্কো। তবে মস্কো এই অভিযোগ অস্বীকার করে আসছে।

এ বিষয়ে জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড এক বিবৃতিতে বলেন, ইউক্রেন সীমান্তে ১ লাখের বেশি রুশ সেনা মোতায়েন করা হয়েছে। ইউক্রেনকে নিশানা করে অন্যান্য অস্থিতিশীল কর্মকাণ্ড চালাচ্ছে রাশিয়া। এসব কর্মকাণ্ডের মাধ্যমে দেশটি আন্তর্জাতিক শান্তি, নিরাপত্তা ও জাতিসংঘ সনদের প্রতি স্পষ্ট হুমকি তৈরি করছে।

তিনি আরও বলেন, উত্তেজনা নিরসনে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখার পর ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদকে অবশ্যই বাস্তবতা খতিয়ে দেখতে হবে। রাশিয়া যদি ইউক্রেনে সামরিক অভিযান চালায়, তবে আন্তর্জাতিকভাবে করণীয় কী হতে পারে, তা নির্ধারণ করতে হবে।  

তিনি বলেন, এখন বসে বসে দেখার মতো সময় নেই। কাউন্সিলের পূর্ণ মনোযোগ প্রয়োজন। এজন্য আমরা সোমবার সরাসরি আলোচনার জন্য উন্মুখ।

আমারসংবাদ/কেএস