Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

পৃথিবীকে চেনার জন্য আধুনিক শিক্ষাও প্রয়োজন: সাফওয়ান

নভেম্বর ৩, ২০২১, ০৭:৩০ এএম


পৃথিবীকে চেনার জন্য আধুনিক শিক্ষাও প্রয়োজন: সাফওয়ান

মাদ্রাসা পাশ শিক্ষার্থীরা তো ইংরেজি পারে না। আধুনিক শিক্ষাও নেই তোদের, এমন কথা প্রায় শুনা যায়। মাদ্রাসা শিক্ষার্থীরা ইংরেজি শিক্ষা থেকে যেন খানিকটা বঞ্চিত হয়ে থাকে। তবে বেশ কয়েক বছর ধরে বিশ্ববিদ্যালয় গুলোর র্শীষ স্থান দখল করে নিচ্ছে মাদ্রাসার শিক্ষার্থীরা। এবার গুচ্ছ ভর্তি পরীক্ষার বি ইউনিটে প্রথম হয়েছেন রাজধানী ডেমরার দারুন্নাজাত সিদ্দিকিয়া কামিল মাদ্রাসার শিক্ষার্থী রাফিদ হাসান সাফওয়ান। ভর্তি পরীক্ষায় তার নম্বর ৯৩ দশমিক ৭৫। ইসলামিক ভাবধারায় পরিবার থেকে বেড়ে উঠা সাফওয়ান পরিবার থেকেও পেয়েছেন আধুনিক শিক্ষায় শিক্ষিত হওয়ার অনুপ্রেরণা। 

আমার সংবাদকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে প্রতিবেদক রাব্বি হোসেনকে সাফওয়ান জানিয়েছেন তার গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রথম হওয়ার পিছনের অনুপ্রেরণার গল্প।

বেড়ে উঠেছেন কোথায়?
সাফওয়ান: আমি ছোটবেলায় বেড়ে উঠেছি আমার জন্মস্থান নোয়াখালির চাটখিলে। তিন ভাই এক বোনের মধ্য আমিই বড়। আমার বাবা মাওলানা মোঃ রফিকুল ইসলাম একটি আলিম মাদ্রাসার আরবি প্রভাষক। মা মোসাঃ কামরুনন্নাহার গৃহিনী ও হোমিও ডাক্তার।

পড়াশোনা করেছেন কোথায়? 
সাফওয়ান: রাজধানী ডেমরার দারুন্নাজাত সিদ্দিকিয়া কামিল মাদ্রাসা থেকে ২০১৯ থেকে দাখিল এবং একই মাদ্রাসা থেকে ২০২১ সাথে আলিম পরীক্ষায় পাশ করেছি।

বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার করার জন্য সবচেয়ে বেশি অনুপ্রেরণা পেয়েছেন কোথা থেকে?
সাফওয়ান: মা-বাবা আমার পরিবারই আমাকে সবচেয়ে বেশি অনুপ্রেরণা দিয়েছেন। তাছাড়া আমার শিক্ষক, বন্ধুরাও অনুপ্রেরণা দিয়েছেন।

ইসলামী শিক্ষার পাশাপাশি সাধারণ শিক্ষার প্রতি ঝোঁক তৈরি হলো কেনো?
সাফওয়ান: বর্তমান বিশ্ব একটি আধুনিক বিশ্ব। ইসলামীর শিক্ষা গ্রহণের পাশাপাশি আধুনিক শিক্ষা গ্রহণ করাও জরুরি। বিশেষ করে ইংরেজি। আমার পরিবার থেকে সব সময়ই পরার্মশ দিয়েছেন দুনিয়াতে চেনার জন্য, জানার জন্য শেখার জন্য সব ধরনের শিক্ষাগ্রহণ করা। আমার দুই ভাই ও বোনও ইংরেজি বিষয়ে ভালো জ্ঞান রয়েছে। 

এবার ভর্তি যুদ্ধে নিয়ে আপনার পেছনের গল্প বলুন...
সাফওয়ান: আমি দেড় বছর ধরে ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিয়েছি। বাংলা-ইংরেজির জন্য বিভিন্ন ধরনের বই পড়েছি, কারণ আমার কখনো এক বইয়ের উপর ভরসা ছিল না। একাধিক বই পড়তে আমার ভালো লাগে। যে কোনো বিষয় পড়ার সময় বিস্তারিত জানতে পছন্দ করি। যখন যে প্রশ্নটা বুঝতাম না ফেসবুকে বিভিন্ন গ্রুপে শেয়ার করতাম। অভিজ্ঞতার জন্য গত দেড় বছরের এই সময়টাতে প্রায় ২০০টিরও বেশি অনলাইন পরীক্ষায় অংশগ্রহণ করেছি; যা আমার ভর্তি পরীক্ষার প্রস্তুতিতে অনেক সহায়তা করেছে। বিভিন্ন অনলাইন পরীক্ষায় যে প্রশ্নগুলো পারতাম না সেগুলো আবার ভালো করে পড়ে বারবার রিভিশন দিয়েছি। আমি বিশ্বাস করতাম যে আমি পারবো এবং আমি পেরেছি।

একাডেমিক বইয়ের বাহিরে জ্ঞান অর্জনের জন্য আর কি কি মাধ্যম বেছে নিয়েছেন?
সাফওয়ান: আমি একেবারে ছোটবেলায় অর্থাৎ স্কুলে ভর্তি হওয়ার আগে থেকেই পত্রিকা পড়ায় অভ্যস্ত ছিলাম। পত্রিকায় গল্পের পাতা ও খেলার পাতা বেশি পড়তাম। এমনকি পত্রিকা পড়ায় বেশি অভ্যস্ত দেখে বাসায় পত্রিকা আসা বন্ধ করে দিয়েছিল। তবে পড়ালেখায় কোনো প্রতিবন্ধকতা ছিল না। পরিবার সবসময় আমাকে সহযোগিতা করেছে।

আপনার ভবিষৎ লক্ষ্য ও স্বপ্ন কি...
সাফওয়ান: আমি যেহেতু মাদ্রাসা থেকে উঠে এসেছি। আমার পরিবারের সবাই যেহেতু ইসলামিক মন-মানসিকতার তাই যেখানেই থাকি নিজেকে সবসময় ইসলামের খেদমতে সংশ্লিষ্ট রাখতে চাই। যে কোনো পেশা থেকেই ইসলামের কল্যাণে কাজ করে যেতে চাই। এ ছাড়া যে কাজে দেশ, জাতির সেবা করা হবে আমি করবো ইনশা আল্লাহ। সমাজের মানুষের জন্য কাজ করাও আমার স্বপ্ন।

আগামী ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য আপনার পরার্মশ কি থাকবে?
সাফওয়ান: পরার্মশ থাকবে যাতে সবাই নিজেদের ব্যাসিক তৈরি করে। মুখস্ত পড়ার চেয়ে কৌশলে পড়াশোনা করতে হবে। আর নিজের প্রতি বিশ্বাস রাখতে হবে যে আমি পারবো। সাধারণ জ্ঞানটাও ভালোভাবে জানতে হবে। এককথায় কৌশল হয়ে পরিশ্রম করতে হবে।

আমারসংবাদ/কেএস