Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

পাপুলের আসনে নির্বাচনের সময় জানালেন কবিতা খানম

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ২৩, ২০২১, ০৫:১৫ পিএম


পাপুলের আসনে নির্বাচনের সময় জানালেন কবিতা খানম

কুয়েতে দণ্ডপ্রাপ্ত বাংলাদেশের সদ্য এমপি পদ হারানো লক্ষ্মীপুর-২ আসনের সাবেক সাংসদ কাজী শহিদ ইসলাম পাপুলের আসনে রোজার আগেই নির্বাচন হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম। 

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

কবিতা খানম বলেন, পাপুলের সংসদ সদস্য পদ বাতিলের চিঠি পেয়েছি। কোনো সংসদীয় আসন শূন্য ঘোষিত হওয়ার ৯০ দিনের মধ্যেই সেখানে নির্বাচন করার বিধান রয়েছে। সেই অনুযায়ী নির্বাচন কমিশন বৈঠক করে এ বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করবে।

তিনি আরও বলেন, রোজার সময়ে সাধারণত কোনো নির্বাচন করা হয় না। এটাও সম্ভবত দেয়া হবে না। বিষয়টি অবশ্যই আমাদের বিবেচনায় আছে। ঈদের পরে নির্বাচন করলে ৯০ দিন পার হয়ে যাচ্ছে কিনা সেটাও হিসাব করে দেখতে হবে। সেক্ষেত্রে রোজার আগেই নির্বাচন করার সম্ভাবনা বেশি। তবে বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

সোমবার (২২ ফেব্রুয়ারি) সংসদ সচিবালয় পাপুলের সংসদ সদস্য পদ বাতিল সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। এতে গত ২৮ জানুয়ারি থেকে তার পদ শুন্য দেখানো হয়েছে।

সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, কুয়েতে ফৌজদারি অপরাধে চার বছর সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হওয়ায় লক্ষ্মীপুর-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য শহিদ ইসলাম বাংলাদেশের সংবিধানের ৬৬ (২) (ঘ) অনুচ্ছেদের বিধান অনুযায়ী সংসদ সদস্য পদে থাকার যোগ্য নয়। সেই কারণে সংবিধানের ৬৭ (১) (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী রায় ঘোষণার তারিখ ২৮ জানুয়ারি হতে তার আসন শূন্য হয়েছে।

এদিকে নির্বাচন কমিশনার কবিতা খানম জানান, চলতি মাসের ২৮ তারিখে উপজেলা এবং ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এসব ভোটে যাতে সহিংসতা না হয় সেজন্য কমিশন পদক্ষেপ নিয়েছে।

তিনি বলেন, আমরা বৈঠক করে বিভিন্ন নির্দেশনা দিয়েছি। কোনো ঘটনার খবর পেলেই তাৎক্ষণিকভাবে রিটার্নিং অফিসার, ডিসি এবং ওসির সঙ্গে কথা বলছি। যদি সেই ঘটনা আচরণবিধি লঙ্ঘনের কারণে হয়, সেক্ষেত্রে আচরণবিধি অনুযায়ী ব্যবস্থা নেয়া এবং ফৌজদারি অপরাধ হলে পুলিশ ব্যবস্থা নেবে। সতর্ক করেছি- যাতে তারা শক্ত অবস্থানে থাকেন। এসব ব্যাপারে আমরা কঠোর অবস্থানে থাকবো।

আমারসংবাদ/জেডআই