Amar Sangbad
ঢাকা বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪,

করোনা টিকার দ্বিতীয় ডোজ শুরু

নিজস্ব প্রতিবেদক

এপ্রিল ৮, ২০২১, ০৪:৫৫ এএম


করোনা টিকার দ্বিতীয় ডোজ শুরু

প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে দ্বিতীয় ডোজ দেয়া শুরু হয়েছে। তবে প্রথম ডোজ পাওয়া সবাইকে দ্বিতীয় ডোজ দেয়ার মতো পর্যাপ্ত টিকা এ মুহূর্তে স্বাস্থ্য বিভাগের হাতে মজুত নেই। নতুন করে টিকা পাওয়া নিয়েও রয়েছে আশঙ্কা।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) সকাল ৯টা থেকে দ্বিতীয় ডোজের টিকাদান কার্যক্রম শুরু করে স্বাস্থ্য অধিদপ্তর।

টিকার কোনো সংকট হবে না জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গণমাধ্যমকে বলেন, ‘কেনা টিকার ৩০ লাখ ডোজ এপ্রিলের মধ্যে আসবে। যে পরিমাণ টিকা আছে সেটা দিয়ে দ্বিতীয় ডোজ শুরু হবে। আশা করছি মে মাসে কোভ্যাক্সের টিকা পেয়ে যাব। আবার ভারতের রপ্তানি নিষেধাজ্ঞাও হয়তো উঠে যাবে। তাই আমি বলব টিকার কোনো সংকট হবে না।

দ্বিতীয় ডোজ শুরুর দিনে টিকা নিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কনভেনশন সেন্টারের কোভিড-১৯ টিকাদান কেন্দ্রে সকাল ৯টায় তিনি এই টিকা নেন।

গেলো সোমবার থেকেই দ্বিতীয় ডোজ টিকার জন্য এসএমএস পাঠানো শুরু হয়েছে। এসএমএসে দেয়া তারিখ অনুযায়ী আগের টিকাদান কেন্দ্র থেকে দ্বিতীয় ডোজ টিকা নিতে হবে।

সারাদেশে গণ টিকাদানের শুরুতে গত ৭ এবং ৮ ফেব্রুয়ারি যারা প্রথম ডোজ টিকা নিয়েছিলেন, বৃহস্পতিবার তাদেরই টিকার দ্বিতীয় ডোজ দেয়া হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের এমএনসিঅ্যান্ডএএইচ অপারেশনাল প্ল্যানের লাইন ডিরেক্টর ডা. মো. শামসুল হক বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, যারা টিকা নেবেন তাদের কাছে এসএমএস যাওয়া শুরু হয়েছে। ৭ ও ৮ ফেব্রুয়ারির পাশপাশি এর আগে ২৬ ও ২৭ জানুয়ারির যারা পরীক্ষামূলক টিকা নিয়েছিলেন, তাদেরও অনেকে দ্বিতীয় ডোজ নিবেন।

কেউ কোনো কারণে এসএমএস না পেলে কেন্দ্রে গিয়ে টিকা দিতে পারবেন বলে জানান তিনি।
 
উল্লেখ্য, গত ২৭ জানুয়ারি  কুর্মিটোলা জেনারেল হাসপাতালের একজন নার্সকে করোনাভাইরাসের টিকা দেয়ার মধ্য দিয়ে বাংলাদেশে বহু প্রতীক্ষিত টিকাদান কার্যক্রম শুরু হয়।

ভারতের সিরাম ইনস্টিটিউটের কাছ থেকে ৩ কোটি ডোজ করোনাভাইরাসের টিকা কিনতে গত বছর নভেম্বরে চুক্তি করে বাংলাদেশ। চুক্তির আওতায় দুই চালানে ৭০ লাখ ডোজ বাংলাদেশ হাতে পেয়েছে।

ভারত সরকারের দুই দফা উপহারের ৩২ লাখ ডোজ মিলে ১ কোটি ২ লাখ ডোজ টিকা আসে দেশে। এ পর্যন্ত মোট ৫৫ লাখ ৩৯ হাজার ৪৯৪ জন প্রথম ডোজের টিকা নিয়েছেন। দ্বিতীয় ডোজ দেয়ার জন্য ৪২ লাখ টিকা রাখা হয়েছে। 

আমারসংবাদ/এআই