Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

নেতাকর্মীদের মুক্তিসহ ৪ দাবি পূরণের আশ্বাস পেলো হেফাজত

নিজস্ব প্রতিবেদক

মে ৪, ২০২১, ০৬:৩৫ পিএম


নেতাকর্মীদের মুক্তিসহ ৪ দাবি পূরণের আশ্বাস পেলো হেফাজত

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে বৈঠকে নেতাকর্মীদের মুক্তিসহ ৪ দাবি পূরণের আশ্বাস পেয়েছে হেফাজতে ইসলাম।

মঙ্গলবার রাত ১২টার দিকে রাজধানীর ধানমন্ডিতে স্বরাষ্ট্রমন্ত্রীর সরকারি বাসভবনে তার সঙ্গে এক বৈঠক শেষে বের হয়ে এসে উপস্থিত সাংবাদিকদের একথা জানান সংগঠনের বিলুপ্ত কমিটির মহাসচিব ও বর্তমান আহ্বায়ক কমিটির সদস্যসচিব মাওলানা নুরুল ইসলাম জেহাদি।

তিনি বলেন, মন্ত্রীর সঙ্গে বৈঠক হয়েছে। আমরা আমাদের দাবি উত্থাপন করেছি। তিনি আমাদের দাবি পূরণের আশ্বাস দিয়েছেন।

এর আগে রাত সোয়া ৯টার দিকে মন্ত্রীর বাসায় প্রবেশ করেন হেফাজতের কয়েকজন নেতা। সাড়ে ৯টা থেকে রাত পৌনে ১২টা পর্যন্ত মন্ত্রীর সঙ্গে বৈঠক করেন তারা।

ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল ইসলাম দুলাল ছাড়াও হেফাজত নেতা নুরুল ইসলাম জিহাদী, মুফতি মাওলানা জসিমউদ্দীন, মাওলানা ইয়াহিয়া, অধ্যক্ষ মিজানুর রহমান, মাওলানা মাইনুদ্দিন, মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী ছিলেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

হেফাজতের নেতারা জানিয়েছেন, বৈঠকে তারা চারটি দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো- নেতাকর্মীদের মুক্তি দেওয়া, গ্রেপ্তার হয়রানি বন্ধ করা, আগের মামলা প্রত্যাহার ও কওমি মাদ্রাসা খুলে দেওয়া।
 
এর আগে ১৯ এপ্রিল স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন কওমি মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলামের নেতারা।  ওই সময় স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রীর সফরের বিরোধিতার করে বিক্ষোভকালে সহিংসতার অভিযোগে হেফাজতের নেতাদের গ্রেপ্তার করছিল পুলিশ। গণগ্রেপ্তার বন্ধের দাবিতে ১৯ এপ্রিল রাতে হেফাজত নেতারা স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় যান।

দীর্ঘদিন নিষ্ক্রিয় থাকা হেফাজতের নেতারা গত বছরের শেষ দিকে ঢাকায় বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের বিরোধিতায় নেমে ফের আলোচনায় আসেন। সংগঠনটির নেতা মামুনুল হক ভাস্কর্য ভেঙে ফেলার হুমকি দিয়েছিলেন। পরে তিনি হেফাজতের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিবের পদ পাওয়ার পাশাপাশি ঢাকা কমিটির সাধারণ সম্পাদকও হন।  

গত মাসের শেষ দিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের বিরোধিতায় নেমে নতুন করে আলোচনায় আসে হেফাজত। সংগঠনটির বিক্ষোভ ও হরতালে ঢাকা, নারায়ণগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রামে সহিংসতায় বেশ কয়েকজন নিহত হয়। এরপর অর্ধশত মামলার পর মামুনুলসহ হেফাজতের ডজন খানেক কেন্দ্রীয় নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদও করা হচ্ছে।

আমারসংবাদ/এআই