Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

ঝড়বৃষ্টি নিয়ে আবহাওয়া অফিসের ভয়ঙ্কর আভাস

নিজস্ব প্রতিবেদক

জুলাই ২৩, ২০২১, ১০:৩০ এএম


ঝড়বৃষ্টি নিয়ে আবহাওয়া অফিসের ভয়ঙ্কর আভাস

আজ সারাদিনই আকাশ মেঘলা রয়েছে। রাজধানীতে গত রাতে ও আজ সকালে সামান্য বৃষ্টি হয়েছে। বিকেলের দিকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। একই কারণে উপকূলীয় এলাকায় ঘণ্টায় ৪১ থেকে ৬০ কিলোমিটার গতিতে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

শুক্রবার (২৩ জুলাই) দুপুরের দিকে আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক এসব তথ্য জানান।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, সারাদেশের দিন এবং রাতের তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রি কমতে পারে। আগামী কয়েকদিন বৃষ্টিপাতের পরিমাণও বাড়তে পারে। আগামী তিনদিনে আবহাওয়ার পরিস্থিতি সামান্য পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৯১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে টেকনাফে। আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় সিলেটে ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজারের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রসহবৃষ্টি এবং অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও কাছাকাছি এলাকায় সৃষ্ট লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও কাছাকাছি এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে ও গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে।

আমারসংবাদ/এমএস