Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

দেশব্যাপী বিশেষ মর্যাদায় ঈদে মিলাদুন্নবী পালিত

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ২০, ২০২১, ১০:২০ এএম


দেশব্যাপী বিশেষ মর্যাদায় ঈদে মিলাদুন্নবী পালিত

দেশব্যাপী বিশেষ মর্যাদায় ঈদে মিলাদুন্নবী পালিত হয়েছে। সরকারি ও বেসরকারি উদ্যোগে এ দিনকে কেন্দ্র করে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। 

এ দিনটি উপলক্ষে রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দেন। এ সময় দেশের সব সরকারি ও বেসরকারি ভবন ও অফিস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। বিদেশি কূটনৈতিক মিশন ও দূতাবাসগুলোতেও জাতীয় পতাকা উত্তোলিত হয়। সরকারি উদ্যোগে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গৃহিত হয়। 

এ দিনটি উপলক্ষে বেসরকারিভাবেও বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হয়। মসজিদ, মাদ্রাসা, মাজার ও দরবার শরীফগুলোতে আলেম-ওলামাসহ ধর্মপ্রাণ মুসলমানরা উৎসাহ উদ্দীপনার সাথে মাহফিল ও জুলুসসহ বিভিন্ন কর্মসূচি পালন করে। বিশেষ করে ঢাকাস্থ রাজারবাগ দরবার শরীফে ১২ই রবিউল আওয়াল উপলক্ষে বেশ কিছু কর্মসূচি পালিত হয়। যেমন- বিশেষ ওয়াজ ও দোয়ার মাহফিল, প্রিয় নবীজির জীবনী নিয়ে রচিত বই প্রদর্শনী, সুন্নতি দ্রব্যের প্রদর্শনী, শতাধিক সু-সজ্জিত গাড়িতে রাজধানীর রাস্তায় বিশেষ শোভাযাত্রা, দেশ-বিদেশে একযোগে কোটি কোটি মিলাদ শরীফ মাহফিল, জনগণের মাঝে ৬৩ হাজার তাবারুকের প্যাকেট তাবারুক বিতরণ ও প্রিয় নবীজির আকিকা হিসেবে বড় গরু ও মহিষ জবাই করা। 

প্রসঙ্গত, ঢাকাস্থ রাজারবাগ দরবার শরীফে ১২ই রবিউল আউয়াল বা সাইয়্যিদুল আইয়াদ শরীফ উপলক্ষে ৬৩ দিন ব্যাপী মাহফিল চলমান আছে।

আমারসংবাদ/এমএস