Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

‘টেকসই শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ বিশ্বের দরবারে কাজ করে যাচ্ছে’

জালাল আহমদ, ঢাবি

নভেম্বর ২৫, ২০২১, ১১:০৫ এএম


‘টেকসই শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ বিশ্বের দরবারে কাজ করে যাচ্ছে’

"জলবায়ু পরিবর্তনের ফলে স্বল্পোন্নত দেশগুলো ক্ষতিগ্রস্ত  হচ্ছে। তাই শিল্পোন্নত দেশগুলোর উচিত ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ক্ষতি পূরণ দেওয়া। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন শান্তির জন্য কাজ করে গেছেন।

এমনকি শান্তির জন্য তিনি পাকিস্তানের ওআইসি (OIC) সম্মেলনেও গিয়েছিলেন। পিতার পদাঙ্ক অনুসরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা  সারাবিশ্বে শান্তি প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছেন। বর্তমানে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের ১ লক্ষ ৭৬ হাজার শান্তিরক্ষী বাহিনী কাজ করছে।

টেকসই শান্তি প্রতিষ্টায় শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বের দরবারে কাজ করে যাচ্ছে। জলবায়ু পরিবর্তন একটি বৈশ্বিক ইস্যু। তাই প্রভাবশালী দেশগুলোর বিরুদ্ধে বাংলাদেশ একার পক্ষে লড়াই করা সম্ভব নয়। সবাইকে সাথে নিয়ে এগিয়ে যেতে হবে।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে " Climate Justice and Peace in the context of Bangladesh" শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দানকালে পররাষ্ট্র মন্ত্রী ড.এ.কে. আবদুল মোমেন এমপি  এই কথা বলেন।

তিনি আরও বলেন, আগামী ৪-৫ ডিসেম্বর ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন অনুষ্ঠিত হবে যেখানে বিশ্বের গণমাধ্যম ব্যক্তিত্ব, জলবায়ু বিশেষজ্ঞ এবং পরিবেশকর্মীরা উপস্থিত থাকবেন। 

বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) প্রফেসর ড.এ.এস.এম মাকসুদ কামাল বলেছেন, "পার্বত্য চট্টগ্রামে ভূমিধস জলবায়ু পরিবর্তনের কারণে হচ্ছে। 

রোহিঙ্গাদের কারণে কক্সবাজারের পরিবেশ ধ্বংস হয়ে যাচ্ছে। তাই আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন এবং পরিবেশবাদী সংগঠন গুলো কে এই ব্যাপারে নজর দিতে হবে"।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের "শান্তি এবং সংঘর্ষ বিভাগ " কর্তৃক আয়োজিত এই সেমিনারে আরও বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপিকা ড. সাদেকা হালিম,বিভাগের চেয়ারম্যান সাইফুদ্দিন আহমেদ প্রুমখ। 

এসময় ঢাবির বিভিন্ন বিভাগের দুই শতাধিক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আমারসংবাদ/এআই