Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

সবার অধিকার নিশ্চিতে কাজ করছে তথ্য কমিশন

নিজস্ব প্রতিবেদক

সেপ্টেম্বর ১৪, ২০২১, ০৬:২০ পিএম


সবার অধিকার নিশ্চিতে কাজ করছে তথ্য কমিশন

সকল পর্যায়ের মানুষের তথ্যাদি জানার অধিকার নিশ্চিতে কাজ করছে তথ্য কমিশন। প্রতিষ্ঠানটির বদৌলতে নির্দিষ্ট নিয়ম মেনে যে কেউ যেকোনো বিষয়ে সংশ্লিষ্ট দপ্তর থেকে তথ্য জানতে পারছেন। এতে সঠিক তথ্য পাওয়ায় রাষ্ট্র ও জনগণের মধ্যে সেতুবন্ধন দৃঢ় এবং তথ্য অধিকার আইন সুরক্ষিত হচ্ছে।

একই সঙ্গে তথ্য কমিশন যেকোনো নাগরিকের কাছ থেকে তথ্য না পাওয়া সংক্রান্ত অভিযোগ গ্রহণ করে থাকে। এরপর তথ্য অধিকার আইন এবং এর অধীন প্রণীত বিধিমালা বাস্তবায়নকল্পে ব্যবস্থা গ্রহণ করে।

তথ্য কমিশন সূত্র মতে, সকল সরকারি ও বেসরকারি বা বিদেশি সাহায্যপুষ্ট সকল বেসরকারি প্রতিষ্ঠানের তথ্যাদি পেতে জনগণকে সহায়তা করাই কমিশনের প্রধান কাজ।

এছাড়া প্রতিষ্ঠানগুলোকে তথ্য প্রদানে উৎসাহিত ও প্রয়োজনে বাধ্য করে কমিশন। তথ্য না পাওয়া সংক্রান্ত অভিযোগ নিষ্পত্তি করে থাকে প্রতিষ্ঠানটি। আর কেউ মিথ্যা বা বিভ্রান্তিমূলক তথ্য সরবরাহ করলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণসহ তথ্য অধিকার সংরক্ষণে গবেষণা কার্যক্রম পরিচালনা করে থাকে তথ্য কমিশন।

তথ্য অধিকার সংরক্ষণ ও বাস্তবায়নের লক্ষ্যে প্রয়োজনীয় আইন ও প্রশাসনিক নির্দেশনা প্রণয়নের বিষয়ে সরকারকে পরামর্শ ও সহযোগিতা প্রদান করে এই কমিশন।