Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আইসিটি বিভাগের বই প্রকাশ

সেপ্টেম্বর ২০, ২০২১, ০৬:২০ পিএম


স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আইসিটি বিভাগের বই প্রকাশ

‘দি কান্ট্রি দ্যাট লিভড-ফিফটি ইয়ার্স অব ফ্রিডম অ্যান্ড দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ নামের বইটি প্রকাশ করা হয়েছে। বাংলাদেশের স্বাধীনতা এবং কনসার্ট ফর বাংলাদেশের ৫০ বছর পূর্তি উপলক্ষে বইটি প্রকাশ করা হয়। সুদৃশ্য মোড়ক আর আকর্ষণীয় ছবি সম্বলিত এই ‘কফি টেবিল বুক’টি তৈরি করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। সহযোগিতায় ছিলো অ্যাপেক্স ডেটা ম্যানেজমেন্ট অ্যান্ড আইটি।

গতকাল সোমবার আনুষ্ঠানিকভাবে অ্যাপেক্স ডিএমআইটির চেয়ারম্যান মাইক কাজী এবং সিইও জারা জাবিন মাহবুব বইটির একটি কপি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের কাছে হস্তান্তর করেন। এসময় এলআইসিটি প্রকল্পের পলিসি অ্যাডভাইজার সামি আহমেদ উপস্থিত ছিলেন।

আগারগাঁও আইসিটি টাওয়ারে বইটি হস্তান্তর অনুষ্ঠানে জানানো হয়, ‘কনসার্ট ফর বাংলাদেশ’ আয়োজিত হয়েছিল মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের শরণার্থীদের জন্য আর্থিক সহায়তা জোগাতে।

১৯৭১ সালের ১ আগস্ট দি বিটলস ব্যান্ডের মুখপাত্র জর্জ হ্যারিসনকে নিয়ে পণ্ডিত রবি শংকর এই কনসার্ট আয়োজন করেছিলেন। নিউ ইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে অনুষ্ঠিত এই কনসার্টে রিঙ্গো স্টার, বব ডিলান, এরিক ক্ল্যাপটন, বিলি প্রেস্টন, লিওন রাসেলসহ ভারতীয় শাস্ত্রীয় সংগীতের ওস্তাদ আলী আকবর খান, ওস্তাদ আল্লা রাখার মতো বিশ্বখ্যাত সংগীত তারকারা সঙ্গীত পরিবেশন করেন। অনুষ্ঠানে হ্যারিসন পরিবেশন করেছিলেন তার অমর গান ‘বাংলাদেশ’।

এর মাধ্যমে সেতার ওস্তাদ রবি শংকর বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও সংগ্রামকে তুলে ধরেছিলেন বিশ্ববাসীর সামনে। বাঙালি জাতি এখনো স্মরণ করার পাশাপাশি কৃতজ্ঞতা জানায় সেসব শিল্পীদের প্রতি, যারা ‘কনসার্ট ফর বাংলাদেশ’ আয়োজন এবং বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামকে আন্তরিকভাবে সমর্থন করেছিলেন। এই শিল্পীদের সবার কথা উল্লেখ রয়েছে প্রকাশিত এ বইটিতে।

আয়োজকরা জানান, ডিজিটাল বাংলাদেশের অন্যতম উদ্দেশ্য আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে এবং তথ্যপ্রযুক্তি খাতে ক্যারিয়ার গড়ার মধ্য দিয়ে সাধারণ মানুষের ক্ষমতায়ন নিশ্চিত করা। এই লক্ষ্য অর্জনে সব সময় ইতিবাচক ফল রেখে কাজ করে চলেছে অ্যাপেক্স ডিএমআইটি।