Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বদলে যাচ্ছে ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগার

ময়মনসিংহ প্রতিনিধি

অক্টোবর ৮, ২০২১, ০৬:০৫ পিএম


বদলে যাচ্ছে ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগার

উন্নয়ন কর্মকাণ্ডে বদলে যাচ্ছে ব্রিটিশ শাসনামলে নির্মিত ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগার। পুরনো ও জরাজীর্ণ স্থাপনা ভেঙে সেখানে গড়ে উঠছে আধুনিক বহুতল ভবন। নির্মিত হচ্ছে ১০০ শয্যা বিশিষ্ট কারা হাসপাতাল, নারী ও কিশোর বন্দিদের আলাদা আবাসন ব্যবস্থা। প্রকল্পটি বাস্তবায়িত হলে কারাগারে বন্দিদের ধারণক্ষমতা বাড়বে। বসবাসের জন্য সৃষ্টি হবে উন্নত পরিবেশ।

কারা সূত্র জানায়, ২০১৬ সালে ‘ময়মনসিংহ কারাগার সম্প্রসারণ ও আধুনিকীকরণ’ শীর্ষক রিভাইস ডেভলপমেন্ট প্রজেক্ট প্রপোজাল (আরডিপিপি) প্রকল্পের মাধ্যমে ১১৭ কোটি টাকা বরাদ্দে অবকাঠামো উন্নয়নের কাজ শুরু হয়। কিন্তু করোনাসহ বিভিন্ন কারণে নির্ধারিত মেয়াদকালে শেষ হয়নি উন্নয়নকাজ। ফলে ২০২২ সালের জুন মাস পর্যন্ত এ কাজের মেয়াদকাল বাড়ানো হয়েছে। বাড়ানোর চেষ্টা চলছে নির্মাণ বরাদ্দও।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রকল্পটির জন্য প্রায় ২০০ কোটি টাকারও বেশি বরাদ্দ প্রস্তাব করা হয়েছে, যা এখন অনুমোদনের অপেক্ষায়। উন্নয়ন কাজের মধ্যে রয়েছে— ছয়তলা বিশিষ্ট দুটি বহুতল বন্দি ভবন, ১০০ শয্যাবিশিষ্ট পুরুষ বন্দিদের আধুনিক হাসপাতাল, নারী বন্দিদের জন্য আলাদা বহুতল ভবন, তিন শতাধিক ধারণক্ষমতা সম্পন্ন কারারক্ষীদের বহুতল ভবন, কিশোর বন্দিদের জন্য দ্বিতল ভবন, মানসিক রোগে আক্রান্ত পুরুষ বন্দিদের জন্য হাসপাতাল, চারটি ছয় তলা বিশিষ্ট বহুতল আবাসিক ভবন, সাক্ষাৎ কক্ষ, সীমানা প্রাচীর নির্মাণ ইত্যাদি।

ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগারের জেলার মোহাম্মদ আব্দুল্লাহ বলেছেন, এর মধ্যে চারটি আবাসিক ভবনের কাজ শেষ হয়েছে। এ ছাড়া কারাগারের সীমানা প্রাচীরের ৬০ শতাংশ, সাক্ষাৎ কক্ষের ৯০ শতাংশ, কারারক্ষী ভবনের ৭৫ শতাংশ, ও দু’টি বন্দি ভবনের প্রায় ৯৫ শতাংশ কাজ শেষ হয়েছে। প্রস্তাবিত বরাদ্দ পেলে বাকি কাজ দ্রুত শেষ হবে।

উল্লেখ্য, ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগারের ধারণক্ষমতা ৯৯৬ জনের। তবে ১৭৯০ সালে নির্মিত এই কারাগারে বর্তমানে বন্দি রয়েছেন এক হাজার ৯৯৪ জন, যা ধারণক্ষমতার দুইগুণের বেশি। ফলে প্রবল আবাসন সংকট রয়েছে কারাগারে। তবে চলমান উন্নয়ন কাজ শেষ হলে বন্দিরা উন্নত পরিবেশ পাবে বলে আশা করছেন ময়মনসিংহের ডিআইজি প্রিজন্স মো. জাহাঙ্গীর কবীর।