Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

তৃতীয় ধাপে নৌকার প্রার্থী চূড়ান্ত

অক্টোবর ২৪, ২০২১, ০৭:২০ পিএম


 তৃতীয় ধাপে নৌকার প্রার্থী চূড়ান্ত

দশম ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তৃতীয় ধাপের এক হাজার সাতটি ইউনিয়নে দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটির স্থানীয় সরকারের মনোনয়ন বোর্ড সভায় এসব প্রার্থী চূড়ান্ত করা হয়। এছাড়া ১০টি পৌরসভায় দলীয় প্রতীকে মেয়রপ্রার্থী চূড়ান্ত করেছে ক্ষমতাসীন দলটি। 

গতকাল আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার পাঠানোর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করা হয়। এদিকে তৃতীয় ধাপের অনুষ্ঠেয় মাদারীপুরের সদর উপজেলা ও শরীয়তপুরের গোসাইরহাট উপজেলায় নৌকার মনোনয়ন দেয়া হয়নি। এসব স্থানে নির্বাচন উন্মুক্ত থাকবে। 

জানা যায়, তৃতীয় ধাপের এক হাজার সাতটি ইউনিয়ন পরিষদে (ইউপি) চেয়ারম্যান ও ১০টি  পৌরসভায় মেয়রপ্রার্থী চূড়ান্ত করতে গত বৃহস্পতিবার স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ড সভা শুরু করে বাংলাদেশ আওয়ামী লীগ। গণভবনে ওই সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টানা তিন দিনের বৈঠকে তৃতীয় ধাপে সারা দেশে এক হাজার সাতটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ১০টি পৌরসভায় নৌকার মেয়রপ্রার্থী চূড়ান্ত করে দলটির মনোনয়ন বোর্ড।

সর্বশেষ গতকাল ঢাকা ও ময়মনসিংহ বিভাগের ২৫৭টি ইউনিয়ন পরিষদের নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী চূড়ান্ত করা হয়। এর আগে শনিবার বিকেলে গণভবনে দলের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের মুলতবি ঘোষণা করে আওয়ামী লীগ।

প্রার্থী চূড়ান্ত করার মধ্যে রয়েছে ঢাকা বিভাগের টাঙ্গাইলের মধুপুর, কালিহাতী ও নাগরপুর উপজেলার ২৩টি, কিশোরগঞ্জ সদর, নিকলী ও কুলিয়ারচর উপজেলার ২৩টি, মানিকগঞ্জ সদর উপজেলার ১০টি, মুন্সীগঞ্জের সদর ও টঙ্গীবাড়ি উপজেলার ২১টি ইউনিয়ন পরিষদ। 

এছাড়া ঢাকার কেরানীগঞ্জ মডেল থানা ও কেরানীগঞ্জ দক্ষিণ উপজেলার ১১টি, গাজীপুরের কালিয়াকৈরের সাতটি, নরসিংদীর সদর ও রায়পুরা উপজেলার ২২টি, নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার আটটি, রাজবাড়ীর বালিয়াকান্দি ও কালুখালী উপজেলার ১৪টি ইউনিয়ন পরিষদে প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। 

প্রার্থী চূড়ান্ত হওয়ার মধ্যে আরও রয়েছে ফরিদপুরের ভাঙ্গা ও চরভদ্রাসন উপজেলার ১৫টি, গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার ১৬টি, ময়মনসিংহের জামালপুরের মেলান্দহ ও ইসলামপুর পৌরসভার ১৫টি, শেরপুরের নকলা ও নালিতাবাড়ী উপজেলার ২১টি ইউনিয়ন পরিষদ। এছাড়া ময়মনসিংহ সদর, মুক্তাগাছা, ত্রিশাল উপজেলার ২৬টি এবং নেত্রকোণার দুর্গাপুর, পূর্বধলা, কলমাকান্দা উপজেলার ২৫টি ইউনিয়ন পরিষদে প্রার্থী দিয়েছে দলটি। 

উল্লেখ্য, গত ১৪ অক্টোবর নির্বাচন ভবনের সভাকক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশনের ৮৭তম বৈঠকে তৃতীয় ধাপে ভোটের তারিখ ঠিক করা হয়। আগামী ২ নভেম্বর এসব ইউনিয়ন ও পৌরসভায় মনোনয়ন দাখিল হবে। বাছাইয়ের তারিখ ঠিক করা হয়েছে ৪ নভেম্বর। এ ছাড়া মনোনয়নপত্র প্রত্যাহারের সময় থাকবে ১১ নভেম্বর পর্যন্ত। আর ভোট গ্রহণ ২৮ নভেম্বর।

এর আগে দশম ইউনিয়ন পরিষদের প্রথম ধাপে ৩৬৯টি ইউপিতে ভোট নিয়েছে ইসি। দ্বিতীয় ধাপে ৮৪৮টি ইউপিতে আগামী ১১ নভেম্বর ভোট হবে। সারা দেশে মোট চার হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। এর মধ্যে সাড়ে চার হাজার ইউপিতে নির্বাচন হবে। 

বাকিগুলো মামলা জটিলতার কারণে নির্বাচন আটকে রয়েছে। এদিকে তৃতীয় ধাপের অনুষ্ঠেয় মাদারীপুরের সদর উপজেলা ও শরীয়তপুরের গোসাইরহাট উপজেলায় নৌকার মনোনয়ন দেয়া হয়নি। এসব স্থানে নির্বাচন উন্মুক্ত থাকবে। 

জানতে চাইলে আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান আমার সংবাদকে বলেন, তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে যেসব স্থানে নৌকার মনোনয়ন দেয়া হয়নি, সেসব স্থানে প্রার্থিতা উন্মুক্ত থাকবে। স্থানীয় সূত্রে জানা যায়, ওই দুই উপজেলায় নৌকা প্রতীক না রাখতে দলীয় প্রধান শেখ হাসিনার কাছে আবেদন করেন স্থানীয় সংসদ সদস্যরা। ফলে উন্মুক্ত রাখা হয়েছে।