Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

মাদরাসার গ্রন্থাগারিক নিয়োগ কার্যক্রম ৪ সপ্তাহের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

আদালত প্রতিবেদক

সেপ্টেম্বর ২০, ২০২১, ০৪:৫০ পিএম


মাদরাসার গ্রন্থাগারিক নিয়োগ কার্যক্রম ৪ সপ্তাহের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান মাদ্রাসা সমূহের গ্রন্থাগারিক এবং সহকারী গ্রন্থাগারিক পদে চলমান নিয়োগ বিজ্ঞপ্তির আলোকে নিয়োগ কার্যক্রম আগামী চার সপ্তাহের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলেছেন আদালত। 

গ্রন্থাগারিক এবং সহকারী গ্রন্থাগারিক পদে ২৯ জন চাকরীপ্রার্থী  দায়ের করা রিটের প্রাথমিক শুনানী নিয়ে সোমবার (২০ সেপ্টেম্বর) বিচারপতি এম এনায়েতুর রহিম ও বিচারপতি মোঃ মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

রিটে সচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় এবং মহাপরিচালক, মাদ্রাসা অধিদপ্তর সহ ৫ জনকে বিবাদী করা হয়েছে।

রিটকারীদের পক্ষে শুনানী করেন সুপ্রিমকোর্টেরর আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ্ মিয়া এবং রাষ্ট্র পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

রিট পিটিশনের বিষয়ে আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ্ মিয়া বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ বিগত ২৩ নভেম্বর ২০২০ তারিখে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান মাদ্রাসা জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ সংশোধনী প্রকাশ করে। উক্ত সংশোধনীতে গ্রন্থাগারিক এবং সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার পদ সৃষ্টি করে। উক্ত নীতিমালা অনুসারে সারাদেশে মাদ্রাসা কতৃপক্ষ জনবল নিয়োগের জন্য গ্রন্থাগারিক এবং সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার পদে নিয়োগের জন্য বিভিন্ন জাতীয় প্রত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে, উক্ত নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে রিটকারীগণ গ্রন্থাগারিক এবং সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার পদে চাকুরীর আবেদন করেন।

তিনি বলেন গত ১৮ জুলাই, ২০২১ তারিখে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়  এ সংক্রান্ত একটি আদেশ জারি করেন।

সেখানে বেসরকারি (কারিগরি ও মাদ্রাসা) শিক্ষা প্রতিষ্ঠানে পূর্বের ‘সহকারী গ্রন্থাগারিক, সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার, সহকারী গ্রন্থাগারিক/ক্যাটালগার’ পদটি ‘সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান)’ এবং পূর্বের ‘গ্রন্থাগারিক’ পদটি ‘গ্রন্থাগার প্রভাষক’ পদ হিসেবে নিয়োগ প্রদানের সিদ্ধান্ত গ্রহীত হয়। উক্ত স্মারকের ২.০ নং শর্ত অনুসারে পূর্বের ‘সহকারী গ্রন্থাগারিক, সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার, সহকারী গ্রন্থাগারিক/ক্যাটালগার’ পদটি ‘সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান)’ এবং পূর্বের ‘গ্রন্থাগারিক’ পদটি ‘গ্রন্থাগার প্রভাষক’ নিয়োগের ক্ষেত্রে প্রবেশ পর্যায়ে (এন্ট্রি লেভেল) অন্যান্য শিক্ষকের ন্যায় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ এর মাধ্যমে পরীক্ষা গ্রহন ও উত্তীর্ণদের সদন প্রদানসহ যথাযথ প্রক্রিয়া অনুসরণ পূর্বক স্ব-স্ব অধিদপ্তরের চাহিদার অনুকুলে নিয়োগ সুপারিশ করা হবে মর্মে আদেশ জারি করেন। তবে ১৮ জুলাই, ২০২১ তারিখের পূর্বে প্রকাশিত বিজ্ঞপ্তির আলোকে গ্রন্থাগারিক এবং সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার পদে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য কোন নির্দেশনা প্রদান করা হয় নাই।

পরে রিটকারীগণ সচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় এবং মহাপরিচালক, মাদ্রাসা অধিদপ্তর বরাবর বারবার গ্রন্থাগারিক এবং সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার পদের চলমান নিয়োগ কার্যক্রম সম্পূর্ন করার জন্য যোগাযোগ করলেও কোন ব্যবস্থা গ্রহণ করেন নাই।
পরে আবেদনকারীরা হাইকোর্টে  রিট দায়ের করলে মাহামান্য হইকোর্ট উক্ত আদেশ প্রদান করেন।
 
রিটকারীগণ হলেন (১) মোঃ শফিকুল ইসলাম, (২)  মোঃ দৌলত খান, (৩) আজহারুল ইসলাম, (৪) মোশারফ হোসেন, (৫) মোস্তফা কামাল, (৬) আতা উল্ল্যাহ্, (৭) আল-আমিন এবং (৮) রাশিদুল ইসলাম সহ মোট ২৯ জন।

আমারসংবাদ/এসআর/এডি