Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

আপনার সন্তানকে শান্ত করবেন যেভাবে

আমার সংবাদ ডেস্ক

অক্টোবর ৫, ২০২০, ১২:৫৫ পিএম


আপনার সন্তানকে শান্ত করবেন যেভাবে

বর্তমান সময়ে শিশুরা একটু কান্নাকাটি করলে বা জেদ করলে অভিভাবকরা মোবাইল ফোন, ট্যাবলেট, কম্পিউটার কিংবা টিভির সামনে বসিয়ে দিয়ে শান্ত করার চেষ্টা করে। এতে করে শিশুরা ‘স্ক্রিন’য়ের প্রতি আকৃষ্ট হয়ে পড়ে। যা তার শারীরিক ও মানসিক বৃদ্ধির জন্য খারাপ।

শিশু-বিষয়ক একটি ওয়েবাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে আপনার সন্তানকে শান্ত করার কয়েকটি কার্যকরী উপায় সম্পর্কে জানানো হলো।

শান্ত থাকুন: শিশুর আচরণে যত প্রতিক্রিয়া দেখাবেন সে ততবেশি আক্রমণাত্মক হয়ে উঠবে, তাই নিজে শান্ত থাকুন। এতে শিশু নিজে নিজেই চুপ হয়ে যাবে এবং আপনার কথা শোনা শুরু করবে।

সন্তানের সঙ্গে খেলুন: সন্তানের জেদ কমাতে তার সঙ্গে খেলাধুলা করা সবচেয়ে ভালো উপায়। আপনি যদি তার সঙ্গে খেলেন তাহলে সে আরও বেশি উৎসাহ পাবে। বোর্ড গেইম, ছাঁচ মাটি, ব্লক ইত্যাদি ভিন্ন ভিন্ন খেলায় তাকে ব্যস্ত রাখুন। এতে তার সৃজনশীলতা বাড়বে এবং সে ব্যস্তও থাকবে।

বিকল্প জানতে চান: সন্তানের কথা মনোযোগ দিয়ে শুনুন এবং তার সামনে একই সময়ে যে কোনো বিকল্প দুইটি উপায় তুলে ধরুন। এছাড়াও তার যদি ভিন্ন কিছু বলার থাকে এবং তা আপনার কাছে গ্রহণযোগ্য হয় তাহলে তার জন্য শিশুকে প্রশংসা করুন।

সুর: শিশুরা সুর বা গান খুব ভালো ভাবে গ্রহণ করে। তাদের শান্ত করতে পছন্দের গান চালিয়ে দিতে পারেন।। এতে ধীরে ধীরে তারা শান্ত হয়ে যাবে এবং কান্না বন্ধ করে দেবে।

জড়িয়ে ধরুন: যে কাউকে শান্ত করতে মানুষের স্পর্শ খুব কার্যকর। এটা শিশুদের ক্ষেত্রেও প্রযোজ্য। জড়িয়ে ধরা বা আদর করা মানসিকভাবে শান্ত করতে সহায়তা করে। এতে শিশুদের মানসিক অবস্থাও স্থির হয়। তাই, শিশুকে শান্ত করতে তাকে জড়িয়ে ধরা কার্যকর।