Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

মায়ের বুকের দুধ বুদ্ধিমত্তা বাড়ায়

মার্চ ১৮, ২০১৫, ১০:৪৪ এএম


মায়ের বুকের দুধ বুদ্ধিমত্তা বাড়ায়

 

মায়ের বুকের দুধ বুদ্ধিমত্তা বাড়ায় বলে জানিয়েছেন ব্রাজিলের গবেষকরা। দীর্ঘদিন ধরে গবেষনা চালানোর পর তারা এরকম তথ্য জানিয়েছেণ।

ফডারেল ইউনিভার্সিটি অব পেলোটাসের গবেষক দল তিন দশক ধরে জন্ম থেকে ছয় হাজার শিশুদের ওপর গবেষণা চালিয়েছেন। এদের মধ্যে সাড়ে তিন হাজার শিশুর বয়স এখন ৩০ বছর। তাদের বুদ্ধিমত্তা পরীক্ষা করার জন্য একটি পরীক্ষা নেয়া হয়। সেখানে দেখা যায় যেসব শিশু মায়ের দুধ পান করেছে তারা বেশি বুদ্ধিমত্তার প্রকাশ ঘটাতে সক্ষম হয়েছে।

এসব শিশুরা দুধ পান না করা শিশুদের চেয়ে শিক্ষাক্ষেত্রে বেশি সময় দেয় এবং বেশি আয়ও করে থাকে।

ল্যানচেট গ্লোবাল হেলথে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়, শিশুর বুদ্ধিমত্তা বিকাশের জন্য জন্মের পর প্রথম ৬ মাস মায়ের বুকের দুধ খাওয়ানো অত্যন্ত জরুরি।

ডা. বেরনারদো লেসা হোরতা বলেন, এ গবেষণার ফলাফল শিশুদের মায়ের বুকের দুধ খাওয়ানো সম্পর্কে নতুন একটি অধ্যায় সূচনা করল। কেননা যেসব শিশুদের ওপর জরিপ চালিয়ে এই গবেষণার তথ্য উপাত্ত সংগ্রহ করা হয়েছে তারা সমাজের সব শ্রেণির প্রতিনিধি। শুধু উচ্চবিত্ত ও শিক্ষিত শ্রেণি থেকে আসা নয়।

গবেষণার আওতায় যেসব শিশুকে আনা হয়েছে তাদের মধ্যে মধ্যে কেউ এক মাসের কম সময় ও কেউ এক বছরেরও বেশি সময় মায়ের দুধ পান করেছে।

ডা. হোরতা আরো জানান, শিশুর ওপর মাতৃদুগ্ধের ব্যাপক প্রভাব রয়েছে। মস্তিস্কের গঠনে প্র্রয়োজনীয় ফ্যাটি এসিড তৈরিতে বুকের দুধের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সূত্র: বিবিসি।