Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

যে বদ অভ্যাসগুলো আপনার কর্মস্পৃহা কমিয়ে দেবে

ডিসেম্বর ১৪, ২০১৪, ১১:০৬ এএম


যে বদ অভ্যাসগুলো আপনার কর্মস্পৃহা কমিয়ে দেবে

কাজে-কর্মে উৎপাদনশীল হয়ে ওঠা সহজ কাজ নয়। এটি নির্ভর করে আপনি কিভাবে কাজ করতে চান এবং কর্মদক্ষ হয়ে ওটার পেছনে আপনার আগ্রহ কেমন। এখানে দেখে নিন ১০টি বাজে অভ্যাসের কথা যা কর্মক্ষেত্রে আপনার উৎপাদনশীলতা কমিয়ে দেবে।

 অনিয়ন্ত্রিত ওয়েব ব্রাউজিং
কাজের সময় হঠাৎ করে ওয়েবে গিয়ে সেখানেই মনপ্রাণ ঢেলে দেওয়া খুব বাজে বিষয়। যে কাজে ওয়েবে যেতে হবে, সেখানে তা সেরে নিয়ে আবার কাজে ফিরে আসুন।

নৈতিকভাবে নিয়ম গড়ে তোলা
নিজের উন্নতির জন্যে অনেকেই বিশেষ কিছু নিয়ম-কানুন গড়ে তোলার চেষ্টা করেন। এটা অনেক সময় ইচ্ছার বিরুদ্ধে যায়। এর পরিবর্তে নিজের পরিচয় এবং বৈশিষ্ট্য অনুযায়ী কাজ করে কিছু অর্জনের চেষ্টা করুন।

গুরুত্বপূর্ণ কাজ অন্য সময়ের জন্য ফেলে রাখা
অনেকেই সহজ কাজ দিয়ে দিন শুরু করেন। অন্যান্য ভারী ও গুরুত্বপূর্ণ কাজ পরে করবেন বলে ফেলে রাখেন। এতে করে কঠিন কাজ আরো কঠিন হয়ে যায়। আর দিনের শেষে আসল কাজগুলোই করা হয়ে ওঠে না। তাই এই অভ্যাস গড়ে তুলবেন না।

বেশি বেশি মিটিং করা
কাজের ক্ষেত্রে উৎপাদনশীলতা ব্যাপকহারে কমে যায় যখন আপনি ঘন ঘন মিটিংয়ে যাবেন। ছোট-খাটো অপ্রয়োজনীয় মিটিং এ কারণে পরিহার করুন। এগুলো ইমেইল, ম্যাসেঞ্জার বা চ্যাটিংয়ের মাধ্যমে শেষ করার চেষ্টা করুন।

একযোগে বেশি কাজ করা
অনেকেই দ্রুত বেশি করতে গিয়ে এক সঙ্গে বেশ কয়েকটি কাজ করেন। এতে করে কাজের কাজ কিছুই হয় না। মানুষ এক সাথে সর্বোচ্চ দুটো কাজ করতে পারে।

অ্যালার্মের স্নুজ বোতামে চাপ
ঘুমের জন্যে অনেকেই অ্যালার্ম দিয়ে রাখেন। কিন্তু তা বেজে উঠলেই আরো ৫-১০ মিনিট ঝিমিয়ে নিতে স্নুজ বোতামে চাপ দেন। এতে করে সময়ের অপচয় ঘটে। কাজে যেতে দেরি হয়ে যায় এবং অবশেষে হতাশা ভর করে।

গুরুত্বের তালিকা করতে ব্যর্থ হওয়া
মানুষের জীবনে নানা লক্ষ্য ও কাজের তালিকা থাকতে পারে। এ জন্য গুরুত্বের ভিত্তিতে তা তালিকাবদ্ধ করতে হবে। গুরুত্ব না বুঝলে আপনি প্রয়োজনীয় কাজ ঠিকমতো সারতে পারবেন না। কাজে সফলতার জন্য কাজের কাজ আর করা হবে না আপনার।

অতিরিক্ত পরিকল্পনা করা
অনেক মানুষই সফলতা অর্জনের জন্য একের পর এক পরিকল্পনা করে যান। আর এ করতে গিয়ে সময়ের অপচয়সহ গোটা কাজের পরিবেশ নষ্ট হয়ে যায়।

পরিকল্পনার মাঝে রাখা
দীর্ঘমেয়াদি লক্ষ্য অর্জনে নিয়মিত পরিকল্পনার মাঝে থাকাটা ভালো কাজ নয়। এতে করে কাজ আর এগোনো যায় না এবং অগ্রগতি থমকে থাকে। অবশেষে হতাশায় ডুবে যেতে হয়।

বিছানায় কাজ করা
বিছানায় রাত জেগে স্মার্টফোন বা ল্যাপটপ বা ট্যাব চালানো ঘুম নষ্ট করে দেয়। এতে এক ধরনের বিশেষ আলো থাকে যাকে বলা হয় 'ব্লু লাইট'। এটি মস্তিষ্ককে উত্তেজিত করে যা ঘুম নষ্ট করে দেয়।

সূত্র : ওয়েব সাইট