Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

মন ভালো রাখবে ৫ খাবার

জানুয়ারি ৭, ২০১৫, ০৮:১১ এএম


মন ভালো রাখবে ৫ খাবার

  মন খারাপ হলে কোনও কিছুই ভালো লাগে না। অনেকে আবার খেতেও পছন্দ করেন না। তবে এমন ৫টি খাবার আছে, যার স্বাদ পেলেই চটজলদি মুড ঠিক হবে। খাবার প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে মুডের ওপর প্রভাব ফেলে। বাড়িতে ভালো কিছু রান্না হলে, নিজেই মন ঠিক হয়ে যায়। আবার অনেক সময় মন ভালো থাকলেও পছন্দমতো খাবার না-পেলে মুড খারাপ হয়ে যায়।

জেনে নিন, আপনার খারাপ mood-কে ভালো করতে পারে কোন কোন food-

আইসক্রিম
আইসক্রিম কে না পছন্দ করে। আইসক্রিম আমাদের মুডের ওপর প্রভাব ফেলে। আইসক্রিমের ঠান্ডায় চাপমুক্ত হয় মন। গবেষণায় প্রমাণিত আইসক্রিম তত্‍‌ক্ষণাত্‍‌ মস্তিষ্কে প্রভাব ফেলে এবং মনের হতাশা চাপা পড়ে যায়।

চকোলেট
শুনে থাকতেই পারেন যে, চকোলেট বিষণ্ণতা কাটিয়ে তুলতে সহায়ক। এর মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা খারাপ মুডের জন্য অ্যান্টিডিপ্রেসেন্ট হিসেবে কাজ করে।

ফল
আনারস, কলা, স্ট্রবেরি, ব্লুবেরি, কমলালেবু অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি-তে ভরপুর। এই ফলগুলি আপনার মস্তিষ্ককে তরতাজা করে তুলবে।

আখরোট
আখরোট ছাড়াও আমন্ড, সানফ্লাওয়ার সিড আপনার মুড চাঙ্গা করে তুলতে পারে। এগুলির মধ্যে ফাইবার, প্রোটিন এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকে।

চিজ
say cheese…। হ্যাঁ, চিজ খেলে অবসাদের অবসান ঘটবে এবং মুখে হাসি ফুটবে। চিজ মস্তিষ্ককে সেরোটিন তৈরি করতে সাহায্য করে। এটি স্ট্রেস লেভেল অনেক কমিয়ে দেয় এবং মুড ভালো করে তোলে।