Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বিচিত্র দেশের বিচিত্র উৎসব!

আমার সংবাদ ডেস্ক

ডিসেম্বর ৩১, ২০২০, ১২:৩০ পিএম


বিচিত্র দেশের বিচিত্র উৎসব!

বিশ্বভ্রমণের অন্যতম প্রধান কারণ হিসেবে ভ্রমণকারীরা বেছে নেন, নানান দেশের নানান বিচিত্র উৎসবকে। উৎসবমুখর দেশ, রাজ্য, শহর দেখতে দেখতে বিশ্বটাকে নখদর্পনে নিয়ে আসার আনন্দানুভূতি মুখে বলা যায় না, শুধু অনুভব করা যায়। সুন্দর সজ্জা আর ‘ফেস্টিভ মুড’ সবারই প্রিয়। তবে ব্যতিক্রমী কিছু মানুষ আছেন যারা সব সময় কিছু বিচিত্রধর্মী উৎসবের সন্ধান করেন। ব্যতিক্রম এমন ভ্রমণ পিপাসুদের জন্যও রয়েছে পৃথিবীর বিচিত্রধর্মী কিছু উৎসব।

এক নজরে ভ্রমণ পিপাসুদের জন্য কয়েকটি বিচিত্র উৎসব

পনির-রোলিং

একটা ‘পনিরের গোলক’ উঁচু জায়গা থেকে গড়িয়ে পড়ছে, আর আপনি ওই পনির গোলকের সামনে, কী করবেন? নিশ্চয়ই ছুঁটবেন? এই পাগলামোটাই ব্রিটেনে পনির -রোলিং উৎসব হিসেবে পালিত হয়। আর এই দৌড়ে যে প্রথম হয়, গোটা পনির গোলকটাই জিতে নেয় সে। 

কাদা উৎসব

[media type="image" fid="103574" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

নানান রঙের আবির বা ফুলের পাপড়ি নয়, দক্ষিণ কোরিয়ায় মনে আর বনে দোল হয় তবে তা কাদা দিয়ে। দক্ষিণ কোরিয়ায় ঘটা করে কাদা ছোঁড়াছুড়ির উৎসবে সামিল হন হাজার মানুষ। এমনকি বিদেশিরাও অংশগ্রহণ করেন এই উৎসবে।

উটদের দঙ্গল চ্যাম্পিয়নশিপ

[media type="image" fid="103573" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

এতদিন টেলিভিশনের পর্দায় কুস্তি করতো পেশাদার খেলোয়াড়রা, আর ঘরে বসে তাই উপভোগ করে গোটা দুনিয়া। তুরস্কের মানুষ অবশ্য এই আনন্দটাই উপভোগ করেন একেবারে ভিন্নভাবে। উটের সঙ্গে উটের কুস্তি বা উটের ‘লম্ফ ঝম্ফ’। জানুয়ারি মাসে এই উৎসবে মেতে ওঠে গোটা তুরস্ক।

বাঁদর উৎসব

[media type="image" fid="103575" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

চার হাজার কেজি কলা, আপেল, কেক, মিষ্টির মধ্যে মাখামাখি করে বাঁদরদল, আর তা দেখার জন্য বাঁদর সেজে রাস্তায় দাঁড়িয়ে থাকে অসংখ্য মানুষ। এই উৎসব থাইল্যান্ডে বাদর উৎসব হিসেবে পরিচিত এবং বেশ জনপ্রিয়। নভেম্বরে এই উৎসব পালিত হয়।

আমারসংবাদ/জেআই