Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

পেশাজীবনে একগুঁয়ে বাচ্চারাই বেশি সফল, বলছে গবেষণা

আমার সংবাদ ডেস্ক

মার্চ ২২, ২০২১, ১০:২৫ এএম


পেশাজীবনে একগুঁয়ে বাচ্চারাই বেশি সফল, বলছে গবেষণা

কিছু কিছু একগুঁয়ে শিশু আছে যাদের সহজে নিয়ন্ত্রণ করা যায় না। তারা বএশির ভাগ সময়য়ই বেশি  দুষ্টু প্রকৃতির হয়, বাবা-মায়ের কথা শোনে না,  পড়াশোনায় অমনোযোগী হয়। যার কারণে এই প্রকৃতির বাচ্চাদের ভবিষ্যত নিয়ে চিন্তায় থাকেন বাবা-মা। কিন্তু গবেষণা বলছে ভিন্ন কথা। 

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিনের প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, একগুঁয়ে বাচ্চারাই বড় হওয়ার পর পেশাজীবনে সফল হয় বেশি। ছয়জন বিজ্ঞানী ৯ থেকে ৪০ বছর বয়সী ৭০০'রও বেশি মানুষের ওপর এই জরিপ চালান।

ডেভেলপম্যান্ট সাইকোলজি জার্নালে ২০১৫ সালে গবেষণাটি প্রকাশিত হয়।

গবেষকরা জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে নিয়ম ভাঙার প্রবণতা, অধিকারের বোধ, বাবা-মায়ের সঙ্গে স্পর্ধা দেখানোর প্রবণতা এবং তারা পড়াশোনায় কতটা সময় ব্যয় করেছিলেন তাতে বিশেষ মনোযোগ দেন গবেষণাকারীরা।

গবেষণা শেষে গবেষকরা জানান, যারা শিশু বয়সে অভিভাবকদের অবাধ্য ছিল পেশাজীবনে এসে তারাই বেশি বেতনের চাকরি করছে। 

কিন্তু অবাধ্য হওয়ার সঙ্গে বেশি বেতনের সম্পর্কটা কোথায়?

এই প্রশ্নের জবাবের ব্যাখ্যা দিতে পারেননি গবেষকরা। তবে বলা হয়েছে, জরিপে অংশ নেয়া নিয়মভাঙা এই ব্যক্তিরা বেশি বেতনের চাকরি করছে কারণ শিক্ষাজীবন থেকেই তাদের মধ্যে প্রতিযোগিতামূলক মনোভাব ছিল এবং এরফলে প্রাপ্তবয়স্ক হিসেবে চাকরির বাজারে তাদের চাহিদা বেড়ে যায়।

তবে অর্থোপার্জনের জন্য এই শ্রেণির ব্যক্তিদের কারো কারো যে অসৎ পথে পা বাড়ানোর সম্ভাবনাও আছে জরিপে সেটিও নাকচ করে দেননি গবেষকরা।

আমারসংবাদ/এডি