Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

টবে অ্যালোভেরা গাছের সঠিক পরিচর্যা

জুন ১১, ২০২১, ১১:৩০ এএম


টবে অ্যালোভেরা গাছের সঠিক পরিচর্যা

ঘৃতকুমারী বা অ্যালোভেরা একটি ওষুধি উদ্ভিদ যা স্বাস্থ্য এবং সৌন্দর্য চর্চায় আদিকাল থেকে ব্যবহার হয়ে আসছে। এছাড়া দূষিত বায়ু বিশুদ্ধকরণেও অ্যালোভেরার বিশেষ ভূমিকা রয়েছে। টবে কিংবা জমিতে সহজেই এটি চাষ করা যায়। তবে প্রয়োজন সঠিক পরিচর্যা।

উপযুক্ত মাটিঃ সব রকম মাটিতেই ঘৃতকুমারী চাষ সম্ভব। তবে প্রচুর জৈব পদার্থ সমৃদ্ধ দোঁ-আশ মাটিতে গাছের বৃদ্ধি ভালো হয়। পানি জমে না এরূপ উঁচু স্থানে ঘৃকুমারী চাষ করা ভালো। টবে লাগানোর ক্ষেত্রে মাঝারি আকারের টবে পাতা যেন মাটি ছুয়ে না থাকে এভাবে গোড়া উঁচু করে লাগাতে হবে। হাড় গুড়ো, ডিমের খোসার গুড়ো মিশিয়ে মাটি তৈরি করলে অ্যালোভেরার বৃদ্ধি খুব ভালো হয়।

বংশ বিস্তারঃ পুরনো গাছের গোড়া থেকে গজানো চারা মাতৃগাছ থেকে আলাদা করে চারার সংখ্যা বৃদ্ধি করা যায় খুব সহজে। ভাল বৃদ্ধির জন্য ও পাতা পুরু হওয়ার জন্য একটি টবে একটি চারা গাছ রাখা উত্তম।

রোপনের সময়ঃ সারাবছর অ্যালোভেরার চারা রোপন করা যায়। তবে ভালো ফলন পেতে আষাঢ় মাসের শুরুতে রোপন করাই ভালো। তবে শীত ও বর্ষাকালে চারা না লাগানো ভালো।

সার প্রয়োগঃ অ্যালোভেরা চাষে কোন রাসায়নিক সার প্রয়োগ করার দরকার হয় না। প্রতি মাসে উন্নতমানের কম্পোস্ট সার অথবা ১৫ দিন অন্তর সরষের খইল ভেজানো পানি ব্যবহার করাই যথেষ্ট।

অন্যান্য পরিচর্যাঃ গাছের গোড়ায় যেন আগাছা না জন্মে সেদিকে খেয়াাল রাখতে হবে। সকালের হালকা রোদ পায় এমন জায়গা নির্বাচন করতে হবে। সারাদিন কড়া রোদ পেলে গাছের পাতা হলুদ হয়ে যাবে, আবার একেবারে ছায়াযুক্ত জায়গাও এই গাছের জন্য উপযুক্ত নয়। হালকা রোদ আসে এমন আলোকিত জায়গা নির্বাচন করতে হবে। গাছে পরিমিত পরিমাণে পানি প্রয়োগ করতে হবে। গোড়ার মাটি শুকিয়ে গেলে তবেই পানি দিতে হবে। পাতার পচন এড়াতে গাছের পাতা ভেজা মাটির সাথে লেগে আছে কিনা খেয়াল রাখতে হবে।

পাতার দাগ রোগঃ ঘৃতকুমারী গাছে পাতায় দাগ পড়া এক প্রধান সমস্যা। এভাবে আক্রান্ত গাছের পাতায় ধীরে ধীরে দাগ বড় হতে থাকে ও দাগের সংখ্যাও বাড়তে থাকে। ১৫ দিন পরপর চুন পানিতে গুলে স্প্রে করে এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া যায়।

গোড়া পচা রোগঃ বর্ষাকালে ও গাছের গোড়ায় পানি জমে থাকলে বা পাতা ভেজা মাটির সাথে লেগে থাকলে গোড়া পচা রোগ হয়। ছত্রাকনাশক স্প্রে করলে এ রোগের হাত থেকে নিস্তার পাওয়া যায়।

এছাড়া পোকামাকড়ের আক্রমণ এ গাছে খুব বেশি দেখা যায় না। তাই আপনি নিশ্চিন্তে বসতবাড়িতে এই বায়ু পরিশুদ্ধকারী ভেষজ গাছটি রোপন করতে পারেন।

লেখক- কৃষিবিদ আফরা নাওয়ার, সহ-প্রতিষ্ঠাতা, ই-কৃষি ক্লিনিক