Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

পুডিং তৈরির গুরুত্বপূর্ণ টিপস

আমার সংবাদ ডেস্ক

অক্টোবর ১৭, ২০২১, ১০:০০ এএম


পুডিং তৈরির গুরুত্বপূর্ণ টিপস

পুডিং অনেকের খাদ্য তালিকার প্রিয় ডেজার্ট। মেহমান আপ্যায়ন থেকে শুরু করে বিকেলের নাস্তায় পুডিং অনন্য নাম। মিষ্টি স্বাদের এই ডেজার্ট যদি ঠিকমত তৈরি না হয় তাহলে অবশ্যই আপনার মুখে রুচবে না। কারণ পুডিং ভালো করে না জমলে তা কখনো খেতে সুস্বাদু হয় না৷ এজন্য পুডিং তৈরিতে কিছু গুরুত্বপূর্ণ বিষয় মনে রাখা জরুরী।

১. কর্নফ্লাওয়ার বা কাস্টার্ড পাউডার দিয়ে তৈরি করতে গিয়ে পুডিং ঘন হয়ে গেলে এতে সামান্য মাখন বা কয়েক টেবিল চামচ বনস্পতি ঘি মিশিয়ে দিলে পুডিং বেশ মোলায়েম হয়। খেতেও সুস্বাদু হবে।

২. পুডিংয়ে ব্যবহৃত দুধ জ্বাল দিয়ে অনেক ঘন করে নিতে হবে। তা না হলে পুডিং ডিমের সঙ্গে দুধ জমবে না। পুডিং ছড়িয়ে যাবে। যেমন এক লিটার দুধ জ্বালিয়ে আধ লিটার করতে হবে।

৩. পুডিংয়ে ডিম ব্যবহারের ক্ষেত্রে সব সময় মুরগির ডিম ব্যবহার করতে হবে। হাসের ডিমে পুডিং ভালো করে জমে না। পাশাপাশি খেয়াল রাখতে হবে পুডিংয়ে ডিমের পরিমাণ যেন কম না হয়। ডিম কম হলে পুডিং সুস্বাদু হয় না।

৪. ক্যারামেল পুডিং তৈরি করার সময়, চিনি দিয়ে তৈরি করে রাখা ক্যারামেলটি ভালো করে ঠান্ডা করে নিন। এরপর দুধের মিশ্রণ ঢালতে হবে। তা না হলে দুধের সঙ্গে ক্যারামেল গলে যাবে।

৫. পুডিং এর মিষ্টতা ইচ্ছে অনুযায়ী বাড়াতে বা কমাতে পারেন। এতে স্বাদের কোন পরিবর্তন হবে না।

৬. পুডিং এর ছাঁচ না থাকলে অ্যালুমিনিয়াম বা স্টেনলেস স্টিলের ছোট বাটি বা কৌটায় ঘি মাখিয়েও পুডিং তৈরি করা যায়।

৭. পুডিং ছাঁচে ভরবার সময় সম্পূর্ণ ভর্তি করা যাবে না। ১/৩ ভাগ খালি রাখতে হবে। পুডিং ভাপে ফুলে উঠতে থাকে ক্রমশ সেজন্য ছাঁচ ভর্তি করলে নষ্ট হয়ে যেতে পারে।

৮. পুডিংয়ের ছাঁচের উপর কমপক্ষে দু-প্রস্থ গ্রীজড পেপার বা অয়েল পেপার বেঁধে নেবেন তাহলে ভেতরে পানি ঢুকে যাবার ভয় থাকবে না

৯. পুডিংয়ের ছাঁচে বনস্পতি ঘি বা মাখন মাখিয়ে নেবেন তার ফলে পুডিং সহজেই ছাচঁ থেকে বেরিয়ে আসবে।

১০. পুডিংয়ের স্বাদ বাড়ানোর জন্য দুধ ডিম গোলানোর সময় এতে সামান্য এলাচ ও দারুচিনি দিলে পুডিংয়ে একটা আলাদা ফ্লেভার আসে। তবে পুডিং চুলায় বসানোর আগে মশলাগুলো তুলে নিতে হবে।

১১. পুডিংয়ে মাখন ব্যবহার করা উত্তম। তবে এর পরিবর্তে বনস্পতি ঘি ব্যবহার করতে পারেন তাতে স্বাদ কম হবে না।

১২. ভাপে জমানো পুডিং সব সময় সস দিয়ে পরিবেশন করবেন।

১৩. বেক পুডিং ওভেন থেকে বের করে সরাসরি পরিবেশন করা হয়। এর মধ্যে প্রধান হল ছানার পুডিং, আপেল অরেঞ্জ হট পুডিং ইত্যাদি।

১৪. পুডিং বেক করতে হলে বেকিং টিনের পরিবর্তে কেরোসিল বা পাইরেক্সিনের কাঁচের তৈরি ওভেন প্রুফ ডিশ ব্যবহার করুন।

১৫. কাচের তৈরি ওভেন প্রুফ ডিশ ব্যবহার করলে, পুডিং ছাঁচ থেকে ঢেলে বের করার আর ঝুঁকি থাকে না। তাছাড়া পুডিংটিও সুদৃশ্য থাকবে।

আমারসংবাদ/এএজে