Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

ডাবের পানির উপকারিতা

আমার সংবাদ ডেস্ক

নভেম্বর ৯, ২০২১, ০৯:৩৫ এএম


ডাবের পানির উপকারিতা

ডাবের ভেতরের স্বচ্ছপানি পানীয় হিসেবে অত্যন্ত সুস্বাদু ডাবের পানিকে বিবেচনা করা হয় একটি অসাধারণ পানি হিসেবে।ডাবের পানির উপকারিতার কথা সবার জানা।আসুন জেনে নেই ডাবের পানির কিছুর উপকারিতা

ডাবের পানির উপকারিতা

১।এই গরমে ছোট-বড় সবারই দেহের অভ্যন্তরীণ ও বাহ্যিক তাপমাত্রা বেড়ে যায়। এতে ত্বকে ফুটে ওঠে লালচে কালো ভাব। ডাবের পানি দেহের অভ্যন্তরীণ তাপমাত্রা কমিয়ে শরীরকে রাখে ঠাণ্ডা।তারুণ্য ধরে রাখতে এর অবদান অপরিহার্য।

২।ডাবের পানিতে থাকা অ্যামাইনো অ্যাসিড ও ডায়াটারি ফাইবার ইনসুলিনের কর্মক্ষমতা বাড়িয়ে দেয়।ফলে স্বাভাবিকভাবেই ব্লাড সুগার নিয়ন্ত্রণে চলে আসে।

৩।ডাবের পানি রয়েছে সাইটোকিনিস নামে নামে একটি অ্যান্টি-এজিং উপাদান, যা শরীরের উপর বয়সের ছাপ পড়তে দেয় না। 

৪।দেহে ক্যালসিয়াম ও পটাশিয়ামের অভাব হলে এবং বিভিন্ন অসুখ-বিসুখ হলে ডাক্তার ডাবের পানি পান করার পরামর্শ দেন৷দেহে প্রচুর পানি ও খনিজ পদার্থের ঘাটতি দেখা দিলে৷এই ঘাটতি ডাবের পানি অনেকাংশেই পূরণ করতে পারে৷

৫।মানুষের শরীরে সবচেয়ে বেশি প্রয়োজন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো।রাইবোফ্লবিন, নিয়াসিন, থিয়ামিন ও পাইরিডোক্সিনের মতো উপকারী উপাদানে ভরপুর ডাবের পানি প্রতিদিন পান করলে শরীরের ভেতরের শক্তি এতটা বৃদ্ধি পায় যে জীবাণুরা কোনওভাবেই ক্ষতি করার সুযোগ পায় না।

৬। ডাবের পানিতে খনিজ লবণ, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম ও ফসফরাসের উপস্থিতিও উচ্চমাত্রায়। এসব খনিজ লবণ দাঁতের ঔজ্জ্বল্য বাড়ায়। দাঁতের মাড়িকে করে মজবুত।

আমারসংবাদ/এএজে