Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

ভালোবাসা আর প্রেমের মধ্যে পার্থক্য কি!

জানুয়ারি ১২, ২০২২, ০২:০৫ পিএম


ভালোবাসা আর প্রেমের মধ্যে পার্থক্য কি!

ভালোবাসা আর প্রেম। সারাজীবন শব্দদুটো শুনে যাচ্ছেন, কিন্তু কখনো গভীর থেকে ভেবে দেখেছেন কি, শব্দদুটোর মধ্যে আসলে পার্থক্য কোথায়? অনেকেই বলেন প্রেম আর ভালোবাসায় তেমন একটা তফাৎ নেই। আবর অনেকে বলেন শব্দদুটো ভীষণ নিকটবর্তী, কিন্তু তবুও একটা পার্থক্যতো আছেই।


ভালোবাসা নিয়ে হুমায়ূন আহমেদ বলেন, পৃথিবীতে অনেক ধরনের অত্যাচার আছে। ভালোবাসার অত্যাচার হচ্ছে সবচেয়ে ভয়ানক অত্যাচার। এ অত্যাচারের বিরুদ্ধে কখনও কিছু বলা যায় না, শুধু সহ্য করে নিতে হয়।


প্রেম নিয়ে হুমায়ূন আহমেদ বলেন,  প্রেমে পড়া মানে নির্ভরশীল হয়ে পড়া। তুমি যার প্রেমে পড়বে সে তোমার জগতের একটা বিরাট অংশ দখল করে নেবে। যদি কোনো কারণে সে তোমাকে ছেড়ে চলে যায় তবে সে তোমার জগতের ঐ বিরাট অংশটাও নিয়ে যাবে। তুমি হয়ে পড়বে শূন্য জগতের বাসিন্দা।


চলুন জেনে নেয়া যাক প্রেম আর ভালোবাসার মধ্যে পার্থক্য কি:

পৃথিবীতে ভালোবাসার কোন সংজ্ঞা নাই। ভা লো বা সা এই চারটি অক্ষরের শব্দটি ইট পাথরের তৈরী কোন ভাল বাসা/বাড়ি নয়। এটি দেখা বা ছোঁয়া যায় না অনুভব করে নিতে হয়। ভালোবাসা টিকে থাকে আস্থা ও বিশ্বাসের উপর। ভালোবাসাটা হচ্ছে মানুষের মনের আবেগ অনুভূতির একটা স্বাভাবিক রূপ। মানুষের প্রতি মানুষের ভালোলাগা, শ্রদ্ধাবোধ, মমতা ও টান থেকেই মূলত ভালোবাসার উৎপত্তি।


আর প্রেম ভালোবাসার একটা রুপ। কিন্তু ভালোবাসা স্বতন্ত্র। প্রেমের ক্ষেত্র নিয়ন্ত্রিত ও সংকীর্ণ, আর ভালোবাসার ক্ষেত্র ব্যাপক ও সর্বজনীন। ভালোবাসা হয় এক পক্ষ থেকে আর প্রেম হয় উভয় পক্ষ থেকে, ভালবাসা্র জন্য প্রেম আবশ্যক নয় কিন্তু প্রেমের জন্য ভালবাসা অপরিহার্য। দুপক্ষের সম্মতিতে প্রেম হয়, আর ভালোবাসায় অপরপক্ষের সম্মতি মুখ্য নয়। প্রেম ব্যক্তিকেন্দ্রিক, ভালোবাসা এমন কোন সিলেবাস মানেনা, ব্যক্তি-বস্তু, সবকিছুই ভালোবাসার আওতায় পড়ে। ভালোবাসাটা মানুষের আবেগ অনুভূতির একটা স্বাভাবিক রূপ। মানুষের প্রতি মানুষের ভালোলাগা, শ্রদ্ধাবোধ থেকেই মূলত ভালোবাসার উৎপত্তি।


ভালোবাসার অনেক রং, রূপ. গন্ধ, বৈশিষ্ট রয়েছে। ভালবাসা বিভিন্ন বিভিন্ন ক্ষেত্রে তৈরী হয়। মায়ের সাথে ছেলে ভালোবাসা, বাবার সাথে মেয়ের ভালোবাসা, ভাইয়ের সাথে বোনের ভালোবাসা, প্রাপ্ত বয়স্ক কোন ছেলে সাথে মেয়ের ভালোবাসা ইত্যাদি।


যেমন ধরুন আপনি আকাশ ভালোবাসেন, কিন্তু আকাশতো আপনাকে ভালোবাসতে পারেনা, পারলেও শুধু আপনাকে নির্দেশ করে সে(আকাশ) তার অনুভূতিকে প্রকাশ করতে পারছেনা বা পারেনা। প্রেমটা অবশ্যই দু'পক্ষের হতে হবে। শুধু এক পক্ষ থেকে প্রেম হয়না। আমার দৃষ্টিতে প্রেমের গভীরতা / আবেদন ভালোবাসা থেকেও অনেক বেশী। রাস্তা দিয়ে হেঁটে যাওয়া একজন মানুষের প্রতি আপনার ভালোবাসা থাকতে পারে, তবে সেটাকে প্রেম বলা যাবে না। প্রেমটা তখনই হবে যখন বিষয়টা দু'দিক থেকেই হবে। তবে অবশ্যই সেটা ভালোবাসা থেকেও অনেক গভীর হতে হবে। যাই-ই হোকনা কেন প্রেম-ভালোবাসা একে অন্যের সমার্থক ও পরিপূরক, এর অসীম ক্ষমতা। করো প্রতি তীব্র আকর্ষণবোধ বা আসক্তি। হতে পারে মন ও মস্তিস্কের কোনা সাজানো কারসাজি। ভালোবাসার মানুষের জন্য প্রাণ পর্যন্ত মানুষ বিসর্জন দেয়।

আমার সংবাদ/রাব্বি