Amar Sangbad
ঢাকা বুধবার, ২৫ মে, ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

আঁচিল দূর করার সহজ উপায়

আমার সংবাদ ডেস্ক

জানুয়ারি ২৭, ২০২২, ০২:০৫ পিএম


আঁচিল দূর করার সহজ উপায়

আঁচিল হচ্ছে রুক্ষ প্রকৃতির এক ধরনের ছোট গোটা। অনেকে মনে করি, এটি প্রাকৃতিকভাবে শরীরে হয়ে থাকে কিন্তু এই ধারণা ভুল। আঁচিল শরীরে তখনই হয়, যখন ত্বক ভাইরাস দ্বারা আক্রান্ত হয়।

বিশেষজ্ঞরা বলছে, মানবদেহে ১০ রকমের আঁচিল বা ফুসকুড়ি হতে পারে।

এটিকে সৌন্দর্য হানিকরও বলা যেতে পারে। এর উপস্থিতিতে ত্বকে এক রকম নেতিবাচক প্রভাব পড়ে। তাই অনেকেই ত্বক থেকে এটির অপসারণ করতে চিকিৎসকের দ্বারস্থ হন। কেউ নেন হোমিওপ্যাথি আবার কেউ নেন এলোপ্যাথি চিকিৎসা। তাই আজ আপনাদের জানাবো বাড়িতে নিজেই আপনি ত্বক থেকে এটিকে কীভাবে অপসারণ করবেন তার একটি সহজ উপায়।

অনেক লোক এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে ডাক্তারের কাছে গিয়ে অপসারণ করেন। অন্যরা হয়তো ব্যয়বহুল ক্রিম বা লোশন দিয়ে তা অপসারণের চেষ্টা করে। উভয় সমাধানই ব্যয়বহুল এবং কখনও কখনও কিছুটা বেদনাদায়ক হতে পারে।

ত্বকের ট্যাগ বা আঁচিলের উৎস সম্পূর্ণরূপে পরিষ্কার নয়। তবে কিছু লোক অনুমান করে যে এটি দুর্বল প্রতিরোধ ব্যবস্থার সঙ্গে সম্পর্কিত। তবে এটি অপসারণের একটি খুব সহজ উপায় রয়েছে। এটি কার্যকর, প্রাকৃতিক এবং সম্পূর্ণ ব্যথাহীন। এটি মোটেও ব্যয়বহুল নয়।

বাড়িতে সহজেই আঁচিল অপসারণের জন্য আপনার যা দরকার তা হলো আপেল সিডার ভিনেগার। এটি এমন একটি পণ্য যা ত্বকের কোলাজেন তৈরি করতে পারায় বেশি জনপ্রিয় হয়ে উঠছে। এছাড়া এটি ত্বকের ট্যাগ বা আঁচিল থেকে মুক্তি পাওয়ার মতো বিভিন্ন উদ্দেশে অনেক কার্যকর। আপেল সিডার ভিনেগার ত্বকের আঁচিলের ওপর লাগান এবং শুকাতে দিন। নিয়মিত এই অভ্যাসে এটি ত্বক থেকে নিজে থেকেই পড়ে যাবে।

এর জন্য একটি তুলোয় সামান্য আপেল সিডার ভিনেগার রাখুন এবং সাবধানে এটি আপনার ত্বকের আঁচিলের উপর ঘষুন। এটি দিনে কয়েকবার পুনরাবৃত্তি করুন। আপনি যদি এটি আপনার দৈনন্দিন রুটিনে এই অভ্যাস যোগ করেন তবে আপনি লক্ষ্য করতে শুরু করবেন যে ত্বকে আঁচিলের রঙ পরিবর্তন করতে শুরু করেছে। ধীরে ধীরে এটি কালো হয়ে যাবে। গাঢ় রঙ মানে আঁচিল শুকিয়ে গেছে। তখন এটি নিজ থেকেই ঝরে পড়বে।

আমারসংবাদ/এমএস