Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২০ মে, ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯

স্বরকল্পনের আবৃত্তি প্রযোজনা ‘পরাণের গহীন ভেতর’ 

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ৫, ২০২২, ০৩:৫৫ পিএম


স্বরকল্পনের আবৃত্তি প্রযোজনা ‘পরাণের গহীন ভেতর’ 

পাবনার বনমালী শিল্পকলা কেন্দ্রের সার্বিক ব্যবস্থাপনায় ইউনিভার্সাল গ্রুপের পৃষ্ঠপোষকতায় বনমালী শিল্পকলা কেন্দ্রের নিজস্ব মিলনায়তনে কবি সৈয়দ শামসুল হক রচিত মোস্তাফিজ রিপন নির্দেশিত স্বরকল্পন আবৃত্তিচক্রের পরিবেশনায়  ‘পরাণের গহীন ভেতর’ শীর্ষক আবৃত্তি সন্ধ্যার আয়োজন করেছে বনমালী শিল্পকলা কেন্দ্র। 

 আগামী ৭ জানুয়ারি ২০২২ শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় অনুষ্ঠিত হবে। 

সৈয়দ শামসুল হকের ‘পরাণের গহীন ভেতর’ কাব্যগ্রন্থটি বাংলা সাহিত্যের এক অনন্য সম্পদ। লোকজ শব্দ আর হৃদয়ে কান পেতে তুলে আনা স্বগতঃবিলাপে কী অবলীলায় তিনি বলে গেলেন, ‘মানুষ কী জানে ক্যান মোচড়ায় মানুষের মন’! এমন জীবন্ত অনুভূতির পূর্ণ প্রকাশে মানুষের পরাণের গহীনে মোচড় দেয়। 

এমনই জীবন কথনে সাজানো  ‘পরাণের গহীন ভেতর’ নিয়ে আবৃত্তি প্রযোজনা মানুষের অনুভূতিকে আলোড়িত করবে বলে আশা প্রকাশ করেন সংশ্লিষ্টরা।

স্বরকল্পন আবৃত্তিচক্রের সাধারণ ও প্রাক্তন নির্বাহী সদস্য মো. রাশেদুর রহমান অনুষ্ঠানটি সম্পর্কে বলেন, অতিমারির ভয়াল আগ্রাসনের চলমান পরিস্থিতির মধ্যে অনেক প্রতিকূলতা অতিক্রম করে আশা করি এই অনুষ্ঠানটি আমাদের সমৃদ্ধ প্রযোজনা হিসেবে পরিচিতি পাবে। 

আমাদের শিল্পীরা উচ্ছ্বসিত এই কারণে, স্বরকল্পন আবৃত্তিচক্রের প্রাক্তন সভাপতি মোস্তাফিজ রিপন ভাইয়ার নির্দেশনাতে অনুষ্ঠানটি হচ্ছে। সমৃদ্ধ এই মানুষটি প্রবাসে থাকার কারণে আমাদের অনেক শিল্পীদেরই তার নির্দেশনায় কাজ করার সুযোগ হয়নি। 

অনেকগুলো বছর পর এই মানুষটির কাজের মাধ্যমে আমাদের শিল্পীরাও সমৃদ্ধ হওয়ার সুযোগ পাচ্ছে। আশা করি এই প্রযোজনার মাধ্যমে জীবন বৈচিত্র্যে ইতিবাচক ভূমিকা রাখবে স্বরকল্পন আবৃত্তিচক্র।